www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

বশেমুরকৃবিতে অনলাইনে ক্লাস শুরুর উদ্যোগ


 বশেমুরকৃবি প্রতিনিধিঃ    ২৭ মে ২০২০, বুধবার, ৮:৪২   ক্যাম্পাস বিভাগ


করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারিতে আক্রান্ত পুরো বিশ্ব। বন্ধ হয়ে আছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। ফলে শিক্ষা কার্যক্রম ব্যাহত হয়ে পড়ছে। বাংলাদেশেও এটি দিন দিন আরও ভয়াবহ রূপ নিচ্ছে। এরকম পরিস্থিতিতে অনলাইনের মাধ্যমে ক্লাস শুরুর উদ্যোগ নিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববদ্যালয় (বশেমুরকৃবি)। আগামী পহেলা জুন থেকে পরীক্ষামূলকভাবে শুধুমাত্র মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য এ শিক্ষা কার্যক্রম শুরু হচ্ছে।

গত ১৮ মে (সোমবার) দুপুরে অনলাইন মিটিংয়ের আয়োজন করেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক মো: গিয়াস উদ্দিন মিয়া। মিটিংএ জুনের ১ তারিখ থেকে শুধুমাত্র অনলাইন এ ক্লাস নেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মো: আরিফুর রহমান খান, ট্রেজারার অধ্যাপক তোফায়েল আহমেদ, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক রুহুল আমিন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক খোরশেদ আলম ভূঞাঁ সহ বিভিন্ন অনুষদের ডীন এবং অন্যান্য শিক্ষকবৃন্দ যুক্ত ছিলেন।

পরবর্তীতে মাস্টার্সের শিক্ষার্থীদের সাথে যোগাযোগ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ ব্যাপারে শিক্ষার্থীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা যায়। করোনা পরিস্থিতিতে ক্যাম্পাস বন্ধ থাকায় অধিকাংশ শিক্ষার্থী তাদের গ্রামের বাসায় অবস্থান করছে। গ্রামে মোবাইল নেটওয়ার্ক, ইন্টারনেট স্পিড তেমন নেই উল্লেখ করে অনেকে বলেন এভাবে ক্লাস করাটা বেশ অসুবিধাজনক। আবার ইন্টারনেটের খরচের কথাও অনেকে তুলে ধরে বলেন বর্তমান পরিস্থিতিতে এমনিতেই অনেক অভিভাবকের আয়-রোজকার কম। তার উপর নেট খরচ চালাবে কি করে? অনেকের উপযুক্ত ডিভাইসও নেই।

এ ব্যাপারে কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক আহসানুল হক স্বপন বলেন, মিটিং এ শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যার কথা ভিসি স্যারকে জানানো হয়েছে। ভিসি স্যার ইউজিসির সাথে কথা বলে জানাবেন বলে তিনি উল্লেখ করেন।




  এ বিভাগের অন্যান্য