www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

বিএলআরআই'র গবেষণাঃ করোনার এক কিটে দুই নমুনা পরীক্ষা


 এগ্রিবার্তা ডেস্কঃ    ২৪ জুন ২০২০, বুধবার, ১:৩৭   কৃষি গবেষণা বিভাগ


ঢাকার সাভারের বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই) ল্যাবে একটি কিটে দুইটি নমুনা পরীক্ষার একটি সমীক্ষা পরিচালনা করা হয়। নমুনা পরীক্ষার সম্ভাব্যতা যাচাই-বাছাই করা হয়। এতে ইতিবাচক ফল পেয়েছে প্রতিষ্ঠানটি। চট্টগ্রামে করোনাভাইরাসের এক কিট দিয়ে দুইটি নমুনা পরীক্ষা শুরু হয়েছে। করোনা পরীক্ষায় নিয়োজিত চট্টগ্রাম ফৌজদারহাটের বিআইটিআইডি, ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিকেল কলেজ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এই পদ্ধতি শুরু হয়েছে।

মঙ্গলবার থেকে চট্টগ্রামের বিভিন্ন ল্যাবে এই কার্যক্রম শুরু হয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। তিনি বলেন, এতদিন পরীক্ষামূলক কার্যক্রম চললেও মঙ্গলবার থেকে আনুষ্ঠানিকভাবে একটি কিটে দুইটি নমুনা পরীক্ষা শুরু হয়েছে।

বিআইটিআইডি ল্যাবের প্রধান ডা. শাকিল আহমেদ বলেন, স্বাস্থ্য অধিদপ্তর থেকে এধরনের একটি গাইড লাইন আমরা পেয়েছি। এরপর আমরা কাজ শুরু করেছি। মঙ্গলবার অনেকগুলো নমুনা পরীক্ষা হয়েছে। ফলাফল সঠিক পাচ্ছি। এই পদ্ধতি কার্যকর হলে সরকারের অনেক টাকা সাশ্রয় হবে।

চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ল্যাব প্রধান প্রফেসর ড. জুনায়েদ সিদ্দিকী বলেন, সোমবার আমাদের ল্যাবে ৭৫টি কিটে ১৫০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। ফলাফল ঠিক আসছে। মঙ্গলবারও একই পদ্ধতিতে নমুনা পরীক্ষা হচ্ছে।

সিভিল সার্জন কার্যালয় জানিয়েছে, ঢাকার সাভারের প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট ল্যাবে একটি কিটে দুইটি নমুনা পরীক্ষার একটি সমীক্ষা পরিচালনা করা হয়। নমুনা পরীক্ষার সম্ভাব্যতা যাচাই-বাছাই করা হয়। এতে ইতিবাচক ফল পেয়েছে প্রতিষ্ঠানটি। এরপর সারাদেশে এই কার্যক্রম শুরুর নির্দেশনা দেয় স্বাস্থ্য অধিদফতর।




  এ বিভাগের অন্যান্য