www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

নতুন কৃষি বিশ্ববিদ্যালয় হচ্ছে নাটোরে


 এগ্রিবার্তা ডেস্কঃ    ২৬ জুন ২০২০, শুক্রবার, ১১:২৩   ক্যাম্পাস বিভাগ


ডক্টর ওয়াজেদ আলী কৃষি বিশ্ববিদ্যালয় হচ্ছে উত্তর বঙ্গের জেলা নাটোরে।নতুন করে এই বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে জরুরি ভিত্তিতে মতামত দিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে (ইউজিসি) অনুরোধ জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রজ্ঞপনে বলা হয়েছে,“মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে নওগাঁ জেলায় একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের নিমিত্তে যুগপোযোগী একটি খসড়া আইন প্রণয়ন করে মন্ত্রণালয়ে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।”

তিন জেলায় আরও ৫টি সরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে জরুরি ভিত্তিতে মতামত দিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে (ইউজিসি) অনুরোধ জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। নারায়ণগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, নাটোর জেলার সদর উপজেলায় ডক্টর ওয়াজেদ আলী কৃষি বিশ্ববিদ্যালয়, নাটোর জেলার সিংড়া উপজেলায় একটি কৃষি বিশ্ববিদ্যালয়, মেহেরপুরের গাংনী উপজেলায় একটি কৃষি বিশ্ববিদ্যালয় এবং জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের নির্বাচনী এলাকা মেহেরপুরে আরেকটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে জরুরি ভিত্তিতে মতামত প্রদানের জন্য অনুরোধ করা হয়।

এর আগে গত ২১ জুন নওগাঁ জেলায় পূর্ণাঙ্গ একটি পাবলিক বিশ্ববিদ্যালয় করার লক্ষে জরুরি ভিত্তিতে খসড়া আইন প্রণয়ন করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে (ইউজিসি) চিঠি দেয় শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার সিনিয়র সহকারী সচিব নিলীমা আফরোজ স্বাক্ষরিত ওই চিঠিটি ইউজিসি চেয়ারম্যান বরাবার পাঠানো হয়।




  এ বিভাগের অন্যান্য