www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

প্রফেসর ড. সাইদুর রহমান আইএডিএস এর নতুন পরিচালক


 দীন মোহাম্মদ দীনু    ২৭ জুন ২০২০, শনিবার, ১০:০১   কৃষি ব্যক্তিত্ব বিভাগ


বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি বিভাগের প্রফেসর ড. মোঃ সাইদুর রহমান মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান স্যারের নির্বাহী আদেশে বিগত ২১ জুন ইনস্টিটিউট অভ্ এগ্রিবিজনেস এন্ড ডেভেলপমেন্ট স্টাডিস (আইএডিএস) এ পরিচালক পদে যোগদান করেন। ড. রহমান ২০১৪ থেকে ২০১৬ সাল অবধি অত্যন্ত সফলতার সাথে কৃষি অর্থনীতি বিভাগের প্রধানের দায়িত্ব পালন করেন।

চাকুরি জীবনের শুরুতে তিনি ১৯৯৬ সালের ১৪ মে দিনাজপুরস্থ বর্তমান হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগদান করেন। ২০০০ সালের ২৩ জুলাই অত্র বিশ্ববিদ্যালয়ে একই পদে যোগদান করেন। ২০০২ সালে সহকারী প্রফেসর, ২০০৮ সালে সহযোগী প্রফেসর এবং ২০১৩ সালের ২০ শে জুন প্রফেসর পদে যোগদান করেন। তিনি ১৯৮৮-৮৯ শিক্ষাবর্ষে কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদে ভর্তি হয়ে ১৯৯৪ সালে প্রকাশিত বিএসসি. এজি. ইকন. অনার্স এ প্রথম শ্রেণীতে দ্বিতীয় স্থান অর্জন করেন। ড. রহমান বাকৃবি থেকে ১৯৯৭ সালে উৎপাদন অর্থনীতিতে এমএস, ২০০৮ সালে নোরাড স্কলার হিসেবে নরওয়েজিয়ান ইউনিভার্সিটি অভ্ লাইভ সায়েন্স থেকে ডেভেলপমেন্ট এন্ড রিসোর্চ ইকোনমিক্সে এমএসসি এবং ২০১৬ সালে ফিলিপাইনস্ এর আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট এবং যুক্তরাষ্ট্রের পার্ডু ইউনিভার্সিটির আর্থিক ও শিক্ষা কলেবোরেশনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

২০১৮-১৯ সালে যুক্তরাষ্ট্র সরকারের ফুলব্রাইট স্কলার হিসেবে টেক্সাস স্টেট ইউনিভার্সিটিতে পোস্ট-ডক্টরেট ডিগ্রি সম্পন্ন করেন। তিনি এ পর্যন্ত ২৪ জন এমএস ছাত্রছাত্রীর গবেষণা কার্য সুপারভাইস করেছেন। বর্তমানে তার অধীনে ৯ জন এমএস এবং ৩ জন পিএইচডি ছাত্রছাত্রী অধ্যয়রত রয়েছে। ড. রহমান দেশী ও বিদেশী জানার্লে মোট ৫৮ টি গবেষণা প্রবন্ধ, ৩ টি বুক চ্যাপ্টার প্রকাশ করেছেন। এ পর্যন্ত তিনি শিক্ষা, গবেষণা, প্রশিক্ষণ, গবেষণা প্রকল্প ও সেমিনার-সিম্পোজিয়ামে যোগদানের জন্য পৃথিবীর ২৩ টি দেশ ভ্রমণ করেছেন।

ড. রহমান বিশ্ববিদ্যালয়ের অসংখ্য কমিটিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। অনুষদের ব্যুরো থেকে প্রকাশিত বাংলাদেশ জার্নাল অভ্ এগ্রিকালচারাল ইকোনমিক্স এর ২০১৬-১৮ সময়কালে এক্সিকিউটিভ এডিটর হিসেবে তিনি দায়িত্ব পালন করেন। চাকুরি জীবনে তিনি সুলতানা রাজিয়া হলের হাউজ টিউটর এবং বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রোক্টর হিসেবে অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করেন। তিনি বিশ্ববিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উজ্জীবিত মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার স্বপক্ষ শক্তির শিক্ষক সংগঠন, গণতান্ত্রিক শিক্ষক ফোরামের ১৪২৩ বঙ্গাব্দের কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

তিনি বাংলাদেশ অর্থনীতি সমিতির পর পর দুই টার্মের কার্যনিবাহক কমিটির সদস্য হিসেবে কাজ করে যাচ্ছেন। ড. রহমান বিবাহিত এবং এক কণ্যা ও পুত্র সন্তানের জনক। পরিচালক হিসেবে তিনি আইএডিএস কে সকলের প্রত্যাশা পূরণে এগিয়ে নিতে চান। এজন্য তিনি সকলের সার্বিক সহযোগিতা কামনা করেছেন। 




  এ বিভাগের অন্যান্য