www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ
শিরোনাম:

"বাংলাদেশের মৎস্য সম্পদ ব্যবস্থাপনা ও উন্নয়ন"


 শাহনূর ইসলাম রাফি,সিকৃবি:    ৫ অক্টোবর ২০২০, সোমবার, ১০:৫৭   কৃষি গবেষণা বিভাগ


"বাংলাদেশের মৎস্য সম্পদ ব্যবস্থাপনা ও উন্নয়ন"নামক গ্রন্থটি মাৎসবিজ্ঞানের ইতিহাসে এক নতুন দুয়ার উন্মোচন করেছে। সহজ সাবলীল উপস্থাপনা ও বাস্তব অভিজ্ঞতার আলোকে রচিত গ্রন্থটি মাৎস্যচাষে যে কারো সঙ্গী হতে পারে। শুধু তাই নয়, ছাত্র শিক্ষক গবেষক সবার জন্য সম্পূর্ণ বাংলা ভাষায় লেখা এই পুস্তকটিতে লেখক তার দীর্ঘ ৩৭ বছরের মাঠ পর্যায়ে কাটানো অভিজ্ঞতাকে বর্ণনা করেছেন অত্যন্ত দক্ষ হাতের ছোয়ায়।

ছয়টি অধ্যায়ে বিভক্ত এই বইটিতে উঠে এসেছে বাংলাদেশের মাৎস্য শিক্ষার সামগ্রিক অবস্থা,স্বাদু ও লবনাক্ত পানিতে মৎস্য চাষ,উপকূলীয় ও সামুদ্রিক এলাকায় মৎস্য চাষ, সমন্বিত মৎস্য চাষের পদ্ধতি ইত্যাদি নানান বিষয়াবলি। একাডেমিক ও চাকুরীপ্রার্থী সবার বিষয়টি মাথায় রেখে বইটির শেষে যুক্ত করা হয়েছে একটি প্রশ্নমালা,যার উত্তর বইটির বিভিন্ন আলোচনায় উঠে এসেছে।

এক কথায়, মাৎস্যবিজ্ঞানের সকল তথ্য সমৃদ্ধ চমৎকার এই বইটি সবাইকে মাৎস্য ক্ষেত্রে সকল প্রশ্নের পরিস্কার ধারণা দিবে। মুক্তদেশ প্রকাশনী থেকে প্রকাশিত ১৭৮ পৃষ্ঠার এই বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫০ টাকা। তথ্য সমৃদ্ধ চমৎকার এই বইটি রচনা করেছেন প্রফেসর ড. মোঃ শাহাব উদ্দিন।

ড. শাহাব উদ্দিন শিক্ষাজীবনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন।তিনি তাঁর পিইচডি ডিগ্রী অর্জন করেছেন মালয়েশিয়ার ইউনিভার্সিটি অব পুট্রা থেকে। বাংলাদেশ মৎস্য গবেষণা কেন্দ্রের সাবেক এই মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা বর্তমানে দায়িত্বপালন করছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের একজন সিনিয়র প্রফেসর হিসেবে।




  এ বিভাগের অন্যান্য