www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

শেরপুরে প্রান্তিক খামারীদের নিয়ে পিয়ারটপের প্রশিক্ষণ কর্মশালা


 এগ্রিবার্তা ডেস্কঃ    ২৪ অক্টোবর ২০২০, শনিবার, ১০:৫১   কৃষি প্রতিষ্ঠান বিভাগ


প্রাণিসম্পদ সেক্টরে দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান পিয়ারটপ লিমিটেড, বিগত প্রায় ১ যুগ ধরে সুনামের সহিত নিরলসভাবে কাজ করে যাচ্ছে প্রাণিসম্পদ সেক্টরের উন্নয়নের জন্য। সারাদেশে প্রান্তিক পর্যায়ের ছোট বড় সকল ধরনের খামারীদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিকল্পে খামার ব্যবস্থাপনা এবং রোগ প্রতিরোধ পরিকল্পনা বিষয়ক নানা প্রশিক্ষণ কর্মশালা ও সেমিনারের আয়োজন করে আসছে প্রতিষ্ঠানটি, যাতে করে প্রান্তিক খামারীরা উপকৃত ও লাভবান হতে পারে।

এরই ধারাবাহিকতায় গত ৩ অক্টোবর ২০২০ শনিবার সকাল ১০ টায় শেরপুর শহরের আলীশান রেষ্টুরেন্ট-এর কনফারেন্স রুমে ৮০ জন প্রান্তিক খামারীদের নিয়ে এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিয়ারটপ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ডাঃ সৈয়দ মোস্তফা আলী। মাঠ পর্যায়ে অত্যন্ত অভিজ্ঞতাসম্পন্ন ডাঃ সৈয়দ মোস্তফা আলী তাঁর বক্তব্যে বলেন দীর্ঘ ১৭ বছর যাবত তিনি পোল্ট্রি সেক্টরের সাথে জড়িত এবং মাঠ পর্যায়ে বাংলাদেশের বিভিন্ন জেলায় কাজ করে চলেছেন। সেই অভিজ্ঞতার আলোকে তিনি খামারীদের বলেন শত ব্যস্ততার মাঝেও খামারীদের সাথে সর্বদা সম্পৃক্ত রয়েছি। শুধু ব্যবসাকে প্রাধান্য না দিয়ে খামারীদের কল্যাণে কাজ করে যাচ্ছি। তিনি আরো বলেন সাম্প্রতিক সময়ে করোনা সংকটের কারণে পোল্ট্রি শিল্পের অবস্থা খারাপ যাচ্ছে, অনেক খামারী তাদের পুঁজি হারিয়ে পথে বসেছে। আমি এই সংকটপন্ন সময়েও খামারীদের নিয়ে নানা প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে যাচ্ছি। খামারীর যাতে করে প্রকৃত খামারী হয়ে ওঠে সেই চেষ্টাই করে যাচ্ছি আমরা।

যাতে করে এই কঠিন সময়েও খামারীদের মনবল অটুট থাকে ও ব্যবসার ক্ষতির হাত থেকে রক্ষা পায়। তিনি কর্মশালায় খামার ম্যানেজমেন্ট নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি আরো বলেন, ব্রয়লারের দর প্রতিনিয়ত হ্রাস পাচ্ছে ফলে খামারীরা ক্ষতির সম্মুখীন হচ্ছে ফলে তাদের ব্যবস্থাপনা উন্নত করে খরচ কমিয়ে কিভাবে উৎপাদন বাড়ানো যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি তার বক্তব্যে পোল্ট্রিতে এন্টিবায়োটিকের ব্যবহার সংক্রান্ত বিষয়সহ নানান সমস্যা ও সম্ভাবনার কথা সাবলিল ভাবে উপস্থাপন করেন। তিনি এন্টিবায়োটিকের বিকল্প প্রোবায়োটিক ব্যবহারের উপর জোর দেন।

এছাড়াও তিনি গ্রীষ্মকালীন সময়ে খামারের নানা রোগ প্রতিরোধ পরিকল্পনা বিষয়ক আলোচনা করেন এবং মাল্টিমিডিয়া প্রজেক্টরে পিয়ারটপ লিমিটেডের গুরুত্বপূর্ণ কিছু প্রোডাক্ট সংক্রান্ত তথ্য খামারীদের মাঝে প্রামান্য চিত্রের মাধ্যমে তুলে ধরেন। প্রোডাক্টগুলোর মধ্যে Revolution, Peercox, Nutrivit Pro FT, Heat Breaker, Germy 200X, Myconil Plus, LK Fresh, Super Formula উল্লেখযোগ্য।

কর্মশালায় উপস্থিত ছিলেন শেরপুরের বিশিষ্ট পোল্ট্রি শিল্প ব্যবসায়ী আলহাজ্ব মোঃ আব্দুস সত্তার, মোঃ আবু সালেহ, হাফেজ মাওলানা মোঃ নুরুন্নবী ও মিতুল পোল্ট্রির সত্ত্বাধিকারী মোঃ বাবুল হোসেন। কর্মশালায় খামারীদের মধ্যে উপস্থিত ছিলেন মোঃ সুজন মিয়া, মোহাম্মদ মোখলেস মিয়া, মোহাম্মদ ফরিদ মিয়া, মোঃ আশরাফুল ইসলাম, মোঃ রিফাত মিয়া, বাবুল মিয়া, রবিউল আউয়াল, মোঃ শাহ জামাল, মোহাম্মদ হারুন মিয়া, মোঃ রমজান আলী, আমিনুল ইসলাম শাহীন, মোহাম্মদ তারেক হোসেন, মোঃ এনামুল হক রিপন, মোঃ রকিবুল ইসলাম মোঃ জিহান মিয়া, মোঃ সাইফুল্লাহ, মোঃ ফজলুল করিম, মোঃ মোতালেব মিয়া, মোহাম্মদ নাজমুল হাসান, মোঃ আবু মুসা, মোঃ কামরুজ্জামান মিলন, ধনঞ্জয় কোচ, মোঃ আজিজুর রহমান , মোঃ হাসানুজ্জামান, মোঃ আহাদুজ্জামান, মোঃ হানিফ মিয়া, আমির হোসেন, মোহাম্মদ এনামুল হক, মোঃ সাগর সরকার, মোহাম্মদ জাকারিয়া, মোঃ শাওন, মোঃ মোফাজ্জল আমিনুল ইসলাম, মোহাম্মদ ইমরান আলী, মোঃ আবুল কালাম আজাদ, নূর মোহাম্মদ সিদ্দিক, মোঃ শাওন সরকার, মোঃ সুজন মিয়া, মোহাম্মদ হারুন, মোহাম্মদ শাহ জামাল, মোঃ ফরিদ মিয়া সহ আরো অনেকে।

আরো উপস্থিত ছিলেন মাসিক কৃষি সুরক্ষার বার্তা সম্পাদক মোঃ গোলাম কিবরিয়া ও পিয়ারটপ লিমিটেড-এর কর্মকর্তাবৃন্দ। মধ্যাহ্ন ভোজের মাধ্যমে কর্মশালার সফল পরিসমাপ্তি ঘটে।




  এ বিভাগের অন্যান্য