www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

চট্টগ্রামে সড়কে দুধ ঢেলে প্রতিবাদ


 এস এ    ৮ নভেম্বর ২০২০, রবিবার, ৭:০৮   ডেইরী বিভাগ


দুধের সম্পূরক মূল্য বৃদ্ধি, করোনা পরিস্থিতিতে খামারিদের ক্ষতি, করোনাকালে দুধ বিক্রি না হওয়া, গো-খাদ্যের দাম বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে সড়কে দুধ ঢেলে প্রতিবাদ জানিয়েছেন চট্টগ্রামের কর্ণফুলী উপজেলা ডেইরী ফার্মারস অ্যাসোসিয়েশনের খামারিরা। রবিবার (৮ নভেম্বর) সকালে উপজেলার মইজ্জ্যেরটেক টোলবক্স এলাকার সড়কে দুধ ঢেলে এই প্রতিবাদ জানান খামারিরা। সেই সঙ্গে দক্ষিণ চট্টগ্রামের কোনো এলাকায় যাতে নগরী থেকে দুধ ঢুকতে না পারে- সে জন্য বসানো হয় পাহারা।

খামারিদের সঙ্গে প্রতিবাদে অংশ নেন চট্টগ্রাম জেলা ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সভাপতি ও বিভাগীয় ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নাজিম উদ্দীন হায়দার, কর্ণফুলী উপজেলা ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সিনিয়র সহসভাপতি হারুন চৌধুরী নেভী, কার্য্যকরী সম্পাদক জাফর ইকবাল, সহসভাপতি মোহাম্মদ নুর, সাধারণ সম্পাদক মোহাম্মদ ফোরকান, সাংগঠনিক সম্পাদক জালাল উদ্দিন রোকন, ধর্ম বিষয়ক সম্পাদক আবদুল মান্নান, মোহাম্মদ ফরহাদ, মোহাম্মদ সোহেল। সমাবেশ শেষে তাঁরা মহা সড়কে দুধ ঢেলে এর প্রতিবাদ জানান।

প্রতিবাদে দুগ্ধ প্রসেসিং কোম্পানির সঙ্গে অ্যাসোসিয়েশনের নির্ধারিত দামে দুধের দাম সমন্বয়, এলাকাভিত্তিক খামারিদের দুধ সংরক্ষণ ব্যবস্থাপনা তৈরি, ভোক্তাদের সচেতনতা বৃদ্ধি করা, গো-খাদ্য দাম বৃদ্ধির এবং আধুনিক খামারের জন্য বৈদেশিক যন্ত্রপাতি আমদানিতে সব শুল্ক প্রত্যাহার, ৬০ টাকার নিচে মিষ্টির কারখানায় দুধ না দেওয়াসহ বিভিন্ন দাবি তুলে ধরেন বক্তারা। দাবি পূরণ না হওয়া পর্যন্ত এ প্রতিবাদ চলবে বলেও জানান তারা।

চট্টগ্রাম জেলা ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সভাপতি ও বিভাগীয় ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নাজিম উদ্দীন হায়দার বলেন, বর্তমানে চাল, ডাল, আলু ও পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বেড়ে যাওয়ায় খামারিদের জীবন যাপনের খরচও অনেক বেড়ে গেছে। প্রতিলিটার উৎপাদন খরচ প্রায় ১৫ থেকে ১৮ টাকা বেড়ে গেছে। খামার পরিচালনা করতে হিমশিম খাচ্ছে আমাদের খামারিরা। তাদের অস্তিত্ব রক্ষার্থে প্রতিলিটার দুধের দাম ৬০ টাকা নিশ্চিত করতে হবে এবং প্রতিলিটার দুধে ৩ টাকা চার্জ দিতে হবে।




  এ বিভাগের অন্যান্য