www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

শেকৃবির নতুন কোষাধ্যক্ষ ড. নজরুল


 এস এ    ১৮ নভেম্বর ২০২০, বুধবার, ৮:১৪   ক্যাম্পাস বিভাগ


শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) কোষাধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. নজরুল ইসলাম। তিনি শেকৃবির উদ্যানতত্ত্ব বিভাগে কর্মরত আছেন। আজ বুধবার মহামান্য রাষ্ট্রপতি তাকে চার বছর মেয়াদে নিয়োগ প্রদান করেন।

ড. নজরুল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেন। নরওয়েজিয়ান ইউনিভার্সিটি অব লাইফ সাইন্সেস থেকে এম এস ও পিএইচ.ডি ডিগ্রি অর্জন করেন। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (তৎকালীন বাংলাদেশ এগ্রিকালচারাল ইনস্টিটিউট) উদ্যানতত্ত্ব বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন। এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে গুরুত্ত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। ছাত্র জীবনে বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী বাংলাদেশ ছাত্রলীগে সক্রিয় ড. নজরুল কর্মজীবনেও আওয়ামী পন্থী রাজনীতিতে সক্রিয় আছেন। বর্তমানে শিক্ষক সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

এর আগে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি। স্বাধীনতার চেতনায় বিশ্বাসী শেকৃবি শিক্ষকদের সংগঠন ‘নীল দল’ এর সভাপতির দায়িত্ব পালন করেন। শিক্ষকতার পাশাপাশি তিনি বিভিন্ন গবেষণা কার্যক্রম পরিচালনা করছেন। তার ৫০টি প্রকাশনা রয়েছে। দেশি-বিদেশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের এম এস ও পিএইচ.ডি শিক্ষার্থীদের সুপারভাইজার হিসেবে কাজ করছেন।

ড. নজরুল বলেন, বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে পদাধিকার বলে যা যা করার সব করা হবে। সেশনজট নিরসন, শিক্ষার সার্বিক মানোন্নয়নে কাজ করার অঙ্গীকার করেন।




  এ বিভাগের অন্যান্য