www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

বরিশালে ছাগল পালনকারী শ্রেষ্ঠ খামারীদের পুরস্কার বিতরণ


 এস এ    ২১ নভেম্বর ২০২০, শনিবার, ৩:৫০   প্রাণিসম্পদ বিভাগ


বরিশালে ব্লাক বেঙ্গল ছাগল পালনকারী শ্রেষ্ঠ খামারীদের উপকরণ ও পুরস্কার বিতরণ করা হয়েছে। একইসাথে নগ‌রের কাশিপুর এলাকায় সরকারি দুগ্ধ ও গবাদি পশু উন্নয়ন খামারে ছাগল উন্নয়ন খামার উদ্বোধন করা হয়েছে। শনিবার (২১ নভেম্বর) দুপুরে সরকারি এই খামারে ‘ব্লাক বেঙ্গল জাতের ছাগল উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পে’র আয়োজনে এই অনুষ্ঠান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি বলেন, বিশ্বের যেসব স্থানে উন্নত জাতের ছাগল আছে, সেগুলো তারা নিজস্ব পরিকল্পনায় গুরুত্ব দিচ্ছেন। আমরাও সেদিকেই এগিয়ে যাচ্ছি। ব্ল্যাক বেঙ্গল ছাগলের মাংসের পুষ্টিমান অনেক ভালো এবং চাহিদা আছে প্রচুর। বরিশাল অঞ্চলের আবহাওয়া এই ছাগল পালনের জন্য অত্যন্ত উপযোগী। এছাড়া এই জাতের ছাগলের রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো থাকার কারণে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। আমরা চাই বাণিজ্যিক ভিত্তিতে ছাগল পালন এবং খামার করার মধ্যদিয়ে গ্রামীণ অর্থনীতি আরও সমৃদ্ধি করতে।

এসময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী ক‌র্নেল (অব.) জাহিদ ফারুক শামীম, প্রাণি সম্পদ অধিদপ্তরের মহাপরিচালক আবদুল জব্বার শিকদার, বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানসহ অন্যান্য কর্মকর্তারা।




  এ বিভাগের অন্যান্য