www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

মহিষের দ্বিতীয় কৃত্রিম প্রজনন কেন্দ্র হচ্ছে রংপুরে


 এস এ    ১৯ ফেব্রুয়ারি ২০২১, শুক্রবার, ৪:৩০   প্রাণিসম্পদ বিভাগ


অবশেষে রংপুরের পীরগাছায় মহিষের কৃত্রিম প্রজনন কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে প্রাণিসম্পদ বিভাগ। এ লক্ষ্যে বিভাগীয় প্রাণিসম্পদ পরিচালককে আহ্বায়ক করে ৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

জানা গেছে, ৩০ বছর আগে উত্তরাঞ্চলে মহিষের সংখ্যা ছিল ৪০ লাখের বেশি। এখন তা কমে এসে চার লাখের নিচে দাঁড়িয়েছে। প্রাণিসম্পদ বিভাগের পরিসংখ্যান মতে উত্তরের ১৬ জেলার মধ্যে সর্বনিম্ন স্থানটি দখল করে রেখেছে কুড়িগ্রাম। এ জেলায় হাতে গোনা কয়েকটি মহিষ রয়েছে। নানান প্রতিকূলতায় ধীরে ধীরে এই প্রাণীটি বিলুপ্তির দিকে চলে যাচ্ছে। এই প্রাণীটি রক্ষায় সরকারের পক্ষ থেকে বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ লক্ষ্যে স্থান বরাদ্দসহ যাবতীয় প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে। শিগগিরই কাজ শুরু হবে।

রংপুর প্রাণিসম্পদ কর্মকর্তা শাহজালাল খন্দকার বলেন, প্রতিকূল পরিবেশ, খাদ্য সংকট ও কৃত্রিম প্রজনন ব্যবস্থা না থাকায় এ অঞ্চলে মহিষের বংশ বিস্তার আশঙ্কাজনক হারে কমে যাওয়ায় বিভিন্ন মহলের পক্ষ থেকে দাবি উঠেছিল মহিষের কৃত্রিম প্রজনন কেন্দ্র গড়ে তোলার। অবশেষে রংপুরের পীরগাছায় মহিষের কৃত্রিম প্রজনন কেন্দ্র স্থাপনের বিষয়ে প্রাণিসম্পদ মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে।a




  এ বিভাগের অন্যান্য