www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

পেঁয়াজের বীজ চাষে ঝুঁকেছেন কৃষকেরা


 এস এ    ১৯ ফেব্রুয়ারি ২০২১, শুক্রবার, ৪:৪৮   সমকালীন কৃষি  বিভাগ


ফরিদপুরের সালথায় এবছর প্রায় ১৩ হাজার হেক্টর জমিতে হালি পেঁয়াজের চাষ করা হয়েছে। তবে বীজের দাম বেশি হওয়ায় হালি পেঁয়াজের পাশাপাশি এবার বীজ চাষের দিকেও ঝুঁকেছেন তারা।

জানা যায়, এবছর চাষিদের বেশি দাম দিয়ে পেঁয়াজের বীজ ক্রয় করতে হয়েছে। প্রতিকেজি পেঁয়াজের বীজ ১৫ থেকে ১৮ হাজার টাকা করে ক্রয় করে বপন করতে হয়েছে তাদের। তাই গতবারের চেয়ে এবার বীজের চাষও বেড়েছে। ইতিমধ্যে ক্ষেতে পেঁয়াজের বীজের বড় বড় থোপা বের হতে শুরু করেছে। কৃষকদের আশা, এবার পেঁয়াজ বীজের বাম্পার ফলন হবে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে এ উপজেলায় ৫০ হেক্টর জমিতে পেঁয়াজ বীজ চাষাবাদ করা হয়েছে। আর গতবছর চাষ করা হয়েছিল ৪৩ হেক্টর জমিতে।

বেশ কয়েকজন চাষি জানান, ১৫ থেকে ২০ হাজার টাকা করে প্রতিকেজি বীজ কিনে যদি পেঁয়াজের চাষ করতে হয় আর যদি ন্যায্যদাম পাওয়া যায় তাহলে অনেক বড় লস গুনতে হয় চাষিদের। তাই হালি পেঁয়াজের পাশাপাশি নিজেদের জমিতেই পেঁয়াজের বীজ চাষ করেছি। ফলন ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রতিবিঘা জমিতে তিন থেকে সাড়ে তিন মন করে বীজ উৎপাদন হবে বলে আশা করছি।

উপজেলা কৃষি কর্মকর্তা জীবাংশু দাস বলেন, সালথা উপজেলায় গতবারের চেয়ে ৭ হেক্টর বেশি জমিতে এবার তাহেরপুরী ও লাল তীর পেঁয়াজের বীজ চাষ করা হচ্ছে। এ ছাড়া ৪ কৃষি অফিসের অধীনে ৪ জন কৃষক দিয়ে ৪ একর জমিতে পেঁয়াজের বীজ চাষ করানো হচ্ছে।

তিনি বলেন, এখন পর্যন্ত কোনপ্রকার জীবাণু আক্রমণ করতে দেখা যায়নি। ফলনও ভাল হবে বলে আশা করা হচ্ছে।




  এ বিভাগের অন্যান্য