www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

‘এসিআই সিমেন ব্যবহারে গাভীর গর্ভধারণের হার বেড়েছে’


 এস এ    ২৪ মার্চ ২০২১, বুধবার, ৪:৪৪   কৃষি প্রতিষ্ঠান বিভাগ


এসিআই সিমেন ব্যবহারে গাভীর গর্ভধারণের হার বেড়েছে। গাজীপুরের রাজাবাড়িতে বিস্তৃত পরিসরে গড়ে উঠেছে এসিআই-এর বিশেষায়িত জেনেটিক্স রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেন্টার। যেখানে গরুর প্রজনন, জাত উন্নয়ন, দুধ ও মাংসের উৎপাদনশীলতা বৃদ্ধি নিয়ে বৃদ্ধি নিয়ে চলছে গবেষণা ও প্রযুক্তি হস্তান্তর।

এছাড়া কৃত্রিম প্রজননের কলাকৌশল বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে এসিআই। এখান থেকে প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হচ্ছে অসংখ্য বেকার যুবক। ইতিমধ্যে এসিআই সিমেন ব্যবহার করে ভালো ফলাফল পাচ্ছে খামারিগণ এবং দারুনভাবে প্রশংসিত হচ্ছে।

সোমবার (২২ মার্চ ২০২১) রাজধানীর পুলিশ প্লাজায় ‘বদলে যাবে সারাদেশ, দুধে মাংসে বাংলাদেশ’ শ্লোগানে বছরের বেস্ট ডিস্ট্রিবিউটর অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে এ তথ্য জানায় এসিআই এনিমেল জেনেটিক্স।

অনুষ্ঠানে জানানো হয়, এসিআই-এর বিশেষায়িত জেনেটিক্স রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেন্টারে রয়েছে দেশ-বিদেশ থেকে সংগৃহীত বিভিন্ন উন্নত জাতের ষাঁড়। কৃত্রিম প্রজননের জন্য এসব ষাঁড় থেকে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে সিমেন সংগ্রহ ও প্রসেসিং করা হয় যা এসিআই সিমেন নামে দেশব্যাপী পৌঁছে যাচ্ছে খামারির কাছে। এসিআই নিবিড় গবেষণার মাধ্যমে নিশ্চিত করেছে গাভীর উচ্চ গর্ভধারণ হার যা বাংলাদেশে সবচেয়ে বেশি।

মাঠ পর্যায়ে প্রয়োজন অনুযায়ী আগামীতে গবাদী পশুর আধুনিক প্রজনন কার্যক্রম আরও সম্প্রসারিত করার লক্ষ্যে এসিআই এনিমেল জেনেটিক্স বিদেশ থেকে বিভিন্ন উন্নত জাতের ষাঁড় আমদানি করা সহ নতুন নতুন প্রযুক্তি খামারিদের মাঝে হস্তান্তর করবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এসিআই এগ্রিবিজনেস এর এমডি এন্ড সিইও ডঃ ফা হ আনসারি, এসিআই এনিম্যাল হেলথ এর ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর মোহাঃ শাহিন শাহ, চিফ এডভাইজার ডাঃ অরবিন্দ কুমার শাহা, চিফ এডভাইজার ডাঃ হিরেস রঞ্জন ভৌমিক, চিফ টেকনিক্যাল এডভাইজার ডাঃ এম এ সালেক।




  এ বিভাগের অন্যান্য