www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

যৌথ গবেষণা করবে বিনা ও শাবিপ্রবি


 এস এ    ২৭ সেপ্টেম্বর ২০২১, সোমবার, ৯:৪০   কৃষি প্রতিষ্ঠান বিভাগ


বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) সাথে যৌথভাবে গবেষণা করবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ (জিইবি)। এ উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের জিইবি বিভাগ ও বিনার মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয় উপাচার্যের সম্মেলন কক্ষে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। 

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এসময় আরও উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, বিনা'র মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম প্রমুখ। 

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, একটা সময় আমাদের দেশে অধিক পরিমাণ জমিতে অল্প ফসল উৎপাদন হতো তবে বর্তমানে অল্প জমিতে অধিক উৎপাদন সম্ভব হচ্ছে। এই সফলতার পেছনে ভূমিকা রেখেছে বিনা'র মতো প্রতিষ্ঠানগুলো।

তিনি আরও বলেন, আমাদের শিক্ষার্থীরা বিনা'র সাথে কাজ করার মাধ্যমে ফসলের নতুন জাত উদ্ভাবন করতে পারবে। বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে শিক্ষার্থীরা অভিজ্ঞতা অর্জন করতে পারবে। শাবির সাথে বিনা'র এই চুক্তি নিঃসন্দেহে বিভিন্ন উদ্ভাবনে এক যুগান্তকারী ভূমিকা পালন করবে।

চুক্তি অনুসারে, শাবি শিক্ষার্থীরা বিনা'র সাথে যৌথভাবে গবেষণার মাধ্যমে পারমাণবিক কৌশল কাজে লাগিয়ে কৃষিখাতে নতুন অধিক উৎপাদনশীল ফসলের জাত উদ্ভাবন, ভূমি ও পানির উত্তম ব্যবস্থাপনা, ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য নতুন কলাকৌশল উদ্ভাবন এবং ফসলের রোগ ও পোকামাকড় ব্যবস্থাপনায় কাজ করতে পারবেন। পাশাপাশি শাবি শিক্ষার্থীরা বিনা'র উন্নত ল্যাবগুলো ব্যবহার করার সুযোগ পাবেন। এছাড়া বিনা'র মাধ্যমে উন্নত প্রশিক্ষণ গ্রহণ ছাড়াও এসব প্রতিষ্ঠানে ইর্ন্টান করারও সুযোগ দেয়া হবে।




  এ বিভাগের অন্যান্য