www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ
শিরোনাম:

পিবিএস বৃত্তি পেল সিকৃবির রকি


 সিকৃবি প্রতিনিধিঃ    ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার, ৮:২৮   স্কলারশীপ বিভাগ


প্রথম বাংলাদেশী শিক্ষার্থী হিসেবে পোল্ট্রি সাইন্স এসোসিয়েশন (পিবিএস) এউএসএ থেকে বৃত্তি পেয়েছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) শিক্ষার্থী শামসুল আলম রকি। তিনি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এনিম্যাল ও বায়োমেডিকেল সায়েন্সেস অনুষদের (ডিভিএম) শেষ বর্ষে (২১তম ব্যাচ) ইন্টার্নশিপ করছেন। পোল্ট্রির পরজীবি রোগের উপর ১০ সপ্তাহের ইন্টার্নশিপে কৃতিত্বপূর্ণ সাফল্য লাভ করায় তাকে এই বৃত্তি প্রদান করা হয়।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে রকির হাতে বৃত্তির ২৫০০ ডলার’র (বাংলাদেশী টাকায় প্রায় ২ লক্ষ) চেক তুলে দেন সিকৃবি উপাচার্য অধ্যাপক ড. মো. মতিয়ার রহমান হাওলাদার। এসময় উপস্থিত ছিলেন ভেটেরিনারি এনিম্যাল বায়োমেডিক্যাল সাইন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. আবু হেনা মোস্তাফা কামাল, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মিটু চৌধুরী। এছাড়া আরো উপস্থিত ছিলেন অধ্যাপক ড. এটিএম মাহবুব ই ইলাহী, অধ্যাপক ড. জামাল উদ্দিন ভূঞা, অধ্যাপক ড. মাহফুজুর রহমান ও সহকারী অধ্যাপক ড. রিয়েল দত্ত।

শামসুল আলম রকি বলেন, এই বৃত্তি সিকৃবির জন্য একটা ভালো দিক, আশা করি পরবর্তীতে প্রতিবারই আমাদের ফ্যাকাল্টি থেকে জুনিয়ররা এই বৃত্তি পাবে। জুনিয়রদের আন্তর্জাতিক সংঘঠন গুলার সাথে যুক্ত হয়ে তাদের মেধা ছড়িয়ে দেয়ার আহবান জানাচ্ছি।

উল্লেখ্য প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশের ৫ জন তরুণ পোল্ট্রি সাইন্টিস্টদের পোল্ট্রি শিল্প উন্নয়নে গবেষণামূলক কাজ করার জন্য এই বৃত্তি প্রদান থাকে ইউএসএ’র পিবিএস ফাউন্ডেশন। যার মধ্যে এবছর একমাত্র বাংলাদেশী তরুণ সাইন্টিস্ট হিসাবে রকি এই বৃত্তি অর্জন করেন। এর আগে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) থেকে একজন বিদেশী শিক্ষার্থী (নেপাল) এই বৃত্তি পেয়েছিলেন।