শীতে গবাদিপশুর যত্ন নেবেন যেভাবে

ডেইরি/
এগ্রিবার্তা ডেস্ক

(২ মাস আগে) ৩ ডিসেম্বর ২০২৩, রবিবার, ১০:০৭ পূর্বাহ্ন

agribarta

শীতকালে মানুষের পাশাপাশি গবাদিপশুর ভালো যত্ন নেওয়া জরুরি। কারণ এ সময়ে ঠান্ডার প্রকোপে গবাদিপশুর জ্বর ও কাঁপুনি হয়। অনেক ক্ষেত্রে পশু মারাও যায়। এসব সমস্যা থেকে পশুকে রক্ষা করতে কৃষক এবং খামারিদের এখনই ব্যবস্থা নেওয়া উচিত।

দেখা যায়, প্রায়ই শৈত্যপ্রবাহের কারণে গবাদিপশুর স্বাস্থ্য খারাপ হয়। তাই পশুকে পাটের বস্তা পরানো যেতে পারে। এমনকি পাটের তৈরি কাপড় পরাতে পারেন। পাশাপাশি গবাদিপশুর গোয়াল পরিষ্কার রাখতে হবে। এ সময় অনেক ভাইরাস এবং ব্যাকটেরিয়া বেড়ে যায়, যা পশুর স্বাস্থ্য খারাপ করে দিতে পারে।

গবাদিপশুর পরিধেয় বস্ত্র এবং বিছানা ভালোভাবে শুকানোর পর ব্যবহার করুন। সামান্য আর্দ্রতা তাদের স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব ফেলতে পারে। পশুকে সরাসরি শক্ত মেঝেতে বসতে দেবেন না। এর জন্য বস্তা বা বিছানার ব্যবস্থা করতে পারেন।

পশুর উষ্ণতার জন্য সুষম খাদ্য খাওয়ান। সরিষার তেল দিন। সঙ্গে গুড়, সরিষার খোল এবং অন্য সুষম খাবার খাওয়াতে পারেন। রোগপ্রতিরোধ ক্ষমতার জন্য সবুজ খাবার যেমন ঘাস ১:৩ অনুপাতে খাওয়াতে পারেন। সম্ভব হলে পশুকে গরম পানি দিন।

পশুকে খোলা জায়গায় না রেখে শেডে রাখুন। যা তাদের শৈত্যপ্রবাহ থেকে রক্ষা করতে পারে। সকালে রোদ এলে বেড়াতে নিয়ে যান। কারণ সূর্যের রশ্মিতে ক্ষতিকর ভাইরাস ধ্বংস হয়। এতে পশুরা স্বস্তি পায়। এই সময় সব ধরনের দুগ্ধজাত প্রাণীকে টিকা দিন।

পশুর পেট খারাপ এবং ডায়রিয়ার মতো সমস্যা দেখা দিলে পশু চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। এ মৌসুমে নিউমোনিয়া, সর্দি, ঘর্ষণ এবং মুখের রোগের ঝুঁকি বাড়ে। এ অবস্থায় বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে প্রতিষেধক টিকা দিতে হবে।

সাবস্ক্রাইব করুন এগ্রিবার্তার ইউটিউব চ্যানেল