ফেনীতে সরিষা মাঠে কৃষি আড্ডা

সমকালীন কৃষি/
এগ্রিবার্তা ডেস্ক

(৫ দিন আগে) ২৪ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার, ৮:০৩ পূর্বাহ্ন

agribarta

সরিষার ফুলে ফুলে ছেয়ে গেছে মাঠ। মাঝে খালি মাঠে সমবেত হয়েছেন সরকারি কর্মকর্তা, পুলিশ, বীর মুক্তিযোদ্ধা,  স্থানীয় জনপ্রতিনিধি, কৃষক, শিক্ষার্থী এবং উৎসুক জনতা। সকলেই কৃষি আড্ডায় মেতেছেন। 


আজ সোমবার বিকালে ফেনী সদর উপজেলা পরিষদের উদ্যোগে  ভিন্নধর্মী এ অনুষ্ঠানের আয়োজন করা হয় সদর উপজেলার পাঁচগাছিয়া ইউনিয়নের উত্তর কাশিমপুর এলাকার খাল পাড়ে। 


সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল-এর সঞ্চালনায় আড্ডায় অংশ নেন ফেনীর পুলিশ সুপার জাকির হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাসুদুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক একরাম উদ্দিন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আনোয়ার হোসাইন পাটোয়ারী, সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান একে শহীদ উল্ল্যাহ খোন্দকার ও মহিলা ভাইস চেয়ারম্যান জোৎস্না আরা জুসি, ফেনী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নিজাম উদ্দিন, পাঁচগাছিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহবুবুল হক লিটন প্রমুখ।


আড্ডায় বক্তারা কৃষকদের সরিষা আবাদে উৎসাহিত করেন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা কৃষকদের সবধরনের সহযোগিতার আশ্বাস দেন।


জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক একরাম উদ্দিন জানান, এবছর ফেনীতে তিনহাজার ১৫০ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা ছিল। লক্ষ্যমাত্রার প্রায় দিগুন বেশী উৎপাদিত হয়েছে । পাঁচগাছিয়া ব্লকে গতবছর আবাদ ছিল ২৫ হেক্টর, বর্তমানে ৭৫ হেক্টর আবাদ হয়েছে।


সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার জানান, তেলবীজ চাষ বাড়ানোর জন্য ফেনী সদরে সাড়ে ১৪ হাজার কৃষককে সরিষা চাষে সরকার প্রণোদনা দিয়েছে। যাতে করে ফসল উৎপাদনের পাশাপাশি ডাল ও তৈল বীজ উৎপাদনে কৃষকদের উৎসাহিত করা যায়।


উল্লেখ্য, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, জেলার চলতি বছর সরিষা চাষ হয়েছে তিনহাজার ৪৯৪ হেক্টর। লক্ষ্যমাত্রা পূরণ হয়ে আবাদের পরিমাণ বেড়েছে একহাজার ১৪৭ হেক্টর। চাষাবাদ অনুযায়ী ৪৬৭০ মেট্রিক টন সরিষা উৎপাদনের সম্ভাবনা রয়েছে।