কাজুবাদাম ও কফি চাষে পাহাড়ে বিপ্লব ঘটবে: কৃষিমন্ত্রী

কৃষি প্রতিষ্ঠান/
এগ্রিবার্তা ডেস্ক

(১১ মাস আগে) ৮ এপ্রিল ২০২৩, শনিবার, ২:৪৪ অপরাহ্ন

agribarta

কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক বলেছেন, ‘‌দেশ ও আন্তর্জাতিক বাজারে কাজুবাদাম ও কফির বিশাল চাহিদা রয়েছে, দামও অনেক বেশি। এজন্য এসব ফসলের চাষাবাদ ও প্রক্রিয়াজাত বাড়াতে হবে। পাহাড়ে বৃহৎ এলাকাজুড়ে কাজু ও কফি চাষের সম্ভাবনা রয়েছে। এছাড়া আনারস, আম, ড্রাগনসহ অন্যান্য ফল চাষের সম্ভাবনাও প্রচুর। এসব ফসলের চাষ ব্যাপকভাবে ছড়িয়ে দিতে পারলে পার্বত্য চট্টগ্রামের অর্থনীতিতে বিপ্লব ঘটবে। পাহাড়ি এলাকার মানুষের জীবনযাত্রার দর্শনীয় উন্নয়ন হবে। একই সঙ্গে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানি করেও প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করা যাবে।’

গতকাল বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলায় পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে সম্ভাবনাময় কাজুবাদাম ও কফি আবাদ সম্প্রসারণ ও বিভিন্ন জাতের টেকসই ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধি সম্পর্কিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও উপজেলা প্রশাসন এ মতবিনিময় সভার আয়োজন করে।

কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বিশেষ অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি দীপংকর তালুকদার, সংরক্ষিত মহিলা সংসদ সদস্য বাসন্তি চাকমা, বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মো. বখতিয়ার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজী, পুলিশ সুপার মো. তারিকুল ইসলাম প্রমুখ।

এদিকে কৃষিমন্ত্রী বিকালে খাগড়াছড়ি জেলা সদরের ভাইবোনছড়ায় আয়োজিত এক কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন। এ সময় মন্ত্রী বলেন, ‘পার্বত্য চট্টগ্রামে কাজুবাদাম ও কফি চাষের জন্য বড়সড় কর্মসূচি নেয়া হবে।’

সমাবেশে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের বীর বাহাদুর উশৈসিং এমপি, খাগড়াছড়ি আসনের সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, রাঙ্গামাটির আসনের সংসদ সদস্য দীপংকর তালুকদার উপস্থিত ছিলেন।

এর আগে মন্ত্রী খাগড়াছড়িতে উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় কাজুবাদাম ও কফি প্রদর্শনী এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নাধীন অন্যান্য প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন।