জাপানি কোম্পানিকে কৃষি যন্ত্র উৎপাদনে বিনিয়োগের আহ্বান কৃষিমন্ত্রীর

কৃষি অর্থনীতি/
এগ্রিবার্তা ডেস্ক

(১০ মাস আগে) ২৯ এপ্রিল ২০২৩, শনিবার, ৭:৩৮ পূর্বাহ্ন

agribarta

কৃষিযন্ত্র তৈরির অন্যতম শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ইয়ানমারকে বাংলাদেশে কৃষিযন্ত্র তৈরির আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক। শুক্রবার জাপানের ওকায়ামার ইনামিতে ইয়ানমার কারখানা পরিদর্শন ও প্রতিষ্ঠানটির শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় শেষে এ আহ্বান জানান তিনি।

কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশের কৃষি যান্ত্রিকীকরণের দিকে এগিয়ে যাচ্ছে। সামনের দিনগুলোতে শ্রমিক সংকট আরও বাড়বে। একই সঙ্গে কৃষিযন্ত্রের চাহিদা বাড়বে এবং বিশাল বাজার তৈরি হবে। বাংলাদেশ ইয়ানমারের কৃষিযন্ত্রের সুনাম আছে, চাহিদাও আছে। কাজেই ইয়ানমার বাংলাদেশে কারখানা স্থাপন করে স্থানীয়ভাবে কৃষিযন্ত্র তৈরি করলে অনেক লাভবান হতে পারবে। এজন্য সরকার সব ধরনের সহযোগিতা প্রদান করবে।

শুক্রবার সকালে টোকিও থেকে ইয়ানমার এগ্রিবিজনেস কারখানায় পৌঁছান কৃষিমন্ত্রী। সেখানে তিনি কম্বাইন হারভেস্টার, ট্রাক্টর, ট্র্যান্সপ্লান্টারসহ বিভিন্ন কৃষিযন্ত্র তৈরির কার্যক্রম ঘুরে দেখেন। এছাড়া, গ্রিনহাউজে বিশেষায়িত ফসল— আম, পেঁপে, স্ট্রবেরি গবেষণার বায়োল্যাব কার্যক্রম পরিদর্শন করেন।

ইয়ানমার প্রেসিডেন্ট মাসাদা স্যান বলেন, বাংলাদেশে কারখানা স্থাপনের বিষয়ে সম্ভাব্যতা যাচাই চলছে। আগামী বছর থেকে এসিআইর সহযোগিতায় বাংলাদেশে কম্বাইন হারভেস্টার ও রাইস ট্র্যান্সপ্লান্টার তৈরির কার্যক্রম শুরু করা হবে।

এ সময় ইয়ানমার গ্লোবাল মার্কেটিং পরিচালক উয়েদা স্যান, শিমিগ স্যানসহ শীর্ষস্থানীয় কর্মকর্তা, এসিআইর ব্যবস্থাপনা পরিচালক আরিফ দৌলা, এসিআই এগ্রিবিজনেসের প্রেসিডেন্ট এফএইচ আনসারী প্রমুখ উপস্থিত ছিলেন।