agribarta

ঢাকা, ২০ এপ্রিল ২০২৪, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় ২ দিনব্যাপী প্রাণিসম্পদ মেলা শুরু হচ্ছে বৃহস্পতিবার


প্রাণীসম্পদ

এগ্রিবার্তা ডেস্ক

(১ দিন আগে) ১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ৯:২১ পূর্বাহ্ন

agribarta

‘প্রাণিসম্পদে ভরব দেশ, গড়ব স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্যে ঢাকায় শুরু হতে যাচ্ছে দুই দিনের প্রাণিসম্পদ মেলা। আজ বৃহস্পতিবার থেকে রাজধানীর আগারগাঁওয়ের পুরোনো বাণিজ্যমেলা মাঠে শুরু হবে এই মেলা। সকাল ৯টায় মেলাটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রদর্শনীর বিশেষ আকর্ষণ থাকছে গবাদিপশুর র‍্যাম্প শো।

মেলাটি আয়োজন করছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদপ্তর, ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশন (বিডিএফএ) এবং বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ কাউন্সিল (বিপিআইসি)।

বিডিএফএ এর সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন বলেন, অন্যবারের তুলনায় এবার বড় পরিসরে প্রাণিসম্পদ মেলার আয়োজন করা হচ্ছে। সারা দেশ থেকে খামারিরা অংশ নেবে। এবারের বিশেষ আকর্ষণ প্রধানমন্ত্রী মেলার উদ্বোধন করবেন। মেলার ৪০০ স্টলে গরু, ছাগল, ভেড়া, দুম্বাসহ কয়েক হাজার পোষা প্রাণী থাকবে। ১৯ ক্যাটাগরিতে পুরস্কার দেওয়ার তথ্যও জানান তিনি। 

ইমরান হোসেন বলেন, প্রাণিসম্পদের উন্নয়নে ব্যবহৃত বিভিন্ন প্রযুক্তি, ওষুধসামগ্রী, টিকা, প্রাণিজাত পণ্য উৎপাদন ও সংরক্ষণ সরঞ্জাম, মোড়কসহ পণ্য বাজারজাতকরণ প্রযুক্তি ইত্যাদির স্টলও থাকবে। সারাদেশ থেকে আসা তিন হাজারেরও বেশি খামারির থাকছে ছয়টি সেমিনার। সেমিনারের মূল বিষয় থাকবে প্রাণিসম্পদের বর্তমান অবস্থা, ভবিষ্যৎ ভাবনা এবং করণীয়, ক্লাইমেট স্মার্ট ডেইরি সেক্টর, এন্টি মাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স ও খাদ্য নিরাপত্তা, পশুপাখির রোগ-বালাই নিয়ন্ত্রণসহ অন্যান্য বিষয়।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান বলেন, এই মেলা প্রান্তিক খামারিদের জন্য একটি বড় সুযোগ। এখানে তারা পালন করা প্রতিটি গরু ভালো দামে দেশের স্বনামধন্য খামারিদের কাছে বিক্রি করতে পারবেন। এটি সব খামারির মিলনমেলায় পরিণত হবে। পাশাপাশি সবার মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক স্থাপিত হবে।