ঢাকা, ৮ মে ২০২৪, বুধবার

পানির পাম্পে মিলছে তরল দাহ্য পদার্থ



জাতীয়

দেশ রূপান্তর

(২ সপ্তাহ আগে) ২০ এপ্রিল ২০২৪, শনিবার, ৯:৪৮ পূর্বাহ্ন

agribarta

পানি উত্তোলনের জন্য বসানো বিদ্যুৎ চালিত একটি পাম্পে পানির পরিবর্তে উঠছে এক ধরনের তরল দাহ্য পদার্থ। তরল পদার্থের গন্ধ ডিজেলের মতো। ওই তরল পদার্থে কাগজ ভিজিয়ে আগুন ধরালে সেটি জ্বলছে।

চাঁপাইনবাবগঞ্জ জেলার বরেন্দ্র অঞ্চল হিসেবে পরিচিত নাচোল উপজেলার ভোলামোড় এলাকায় এই তরল দাহ্য পদার্থ পাওয়া গিয়েছে।

স্থানীয় আব্দুল আওয়াল জানান, এ এলাকায় সুপেয় পানি সরবরাহের জন্য প্রায় তিন বছর আগে উপজেলা প্রশাসন থেকে একটি বিদ্যুৎ চালিত পানির পাম্প স্থাপন করা হয়। দেড় মাস আগে পাম্পটি নষ্ট হয়ে গেলে দুর্ভোগে পড়ে এলাকাবাসী।
গত বুধবার বিকেলে নিজস্ব উদ্যোগে পাম্পটি ঠিক করার কাজ শুরু করে এলাকাবাসী।

পাম্প মেরামত করতে ভূগর্ভস্থ পানির স্তর কত নিচে তা পরীক্ষা করার জন্য একটি বোতল দড়িতে বেঁধে পাম্পের পাইপে ঢোকানো হয়। এক পর্যায়ে বোতলটি পানি ভর্তি বলে মনে হলে উপরে তোলা হয়। প্রায় ১৪০ ফুট নিচ থেকে তোলা সেই বোতলে পানির পরিবর্তে এক ধরনের তরল পদার্থ পাওয়া যায় যেটির গন্ধ অনেকটা ডিজেলের মতো।

কয়েক বার তোলার পর একই রকম তরল পদার্থ আসলে সেটি একটি পাত্রে রেখে তাতে শুকনো কাগজ ডুবিয়ে ভেজানো হয়। কাগজটিতে দিয়াশলাই দিয়ে আগুন ধরানো হলে কাগজটি জ্বলে ওঠে। এরপর ঘটনাটি উপজেলা চেয়ারম্যানকে জানানো হয়।

আব্দুল আওয়াল আরও জানান, প্রশাসনের পক্ষ থেকে কয়েকজন এসে বিষয়টি দেখে গেছেন। তারা পাইপের মুখটি কাপড় দিয়ে বেঁধে রাখতে বলে গেছেন। তিনি আরও বলেন, ঘটনাটি আশেপাশে দ্রুত ছড়িয়ে পড়েছে। কৌতুহল নিয়ে অনেকেই দেখতে আসছেন।

এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ কে এম গালিভ খান জানান, ঘটনাটি জানার পর বিশেষজ্ঞ দিয়ে পরীক্ষা করতে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগকে জানানো হয়েছে। পরীক্ষা-নিরীক্ষা করার পর পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।