পাবনায় মসুর উৎপাদনের লক্ষ্য ২২ হাজার টন

সমকালীন কৃষি/
এগ্রিবার্তা ডেস্ক

(১০ মাস আগে) ২৩ মে ২০২৩, মঙ্গলবার, ৬:৪৫ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৬:০৩ পূর্বাহ্ন

agribarta

ডালজাতীয় ফসল মসুরের আবাদ গত রবি মৌসুমে পাবনায় ভালো হয়েছে। এ বছর জেলার নয়টি উপজেলায় ১৪ হাজার ১০০ হেক্টর জমিতে মসুর আবাদের লক্ষ্যমাত্রা কৃষি বিভাগের। আর এ আবাদ থেকে উৎপাদন ধরা হয়েছে ২১ হাজার ৮৫৫ টন মসুর। বাজারে দাম বেশি থাকায় স্বল্প খরচে আবাদকৃত মসুর আবাদে কৃষক লাভবান হবেন বলে আশা করা হচ্ছে।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে পাবনা জেলার সদর উপজেলায় ৬ হাজার ৭৭০ হেক্টর জমিতে মসুর আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, এ আবাদ থেকে ১০ হাজার ৪৯৪ টন মসুর উৎপাদন হবে বলে প্রত্যাশা কৃষি বিভাগের। আটঘড়িয়া উপজেলায় ৫০০ হেক্টর জমিতে মসুর আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ আবাদ থেকে ৭৭৫ টন মসুর উৎপন্ন হবে। ঈশ্বরদী উপজেলায় দুই হাজার ৬১০ হেক্টর জমিতে মসুর আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ আবাদ থেকে ৪ হাজার ৪৫ টন মসুর উৎপন্ন হবে।

চাটমোহর উপজেলায় ২ হাজার ১০০ হেক্টর জমিতে মসুর আবাদের লক্ষ্যমাত্রা, যেখান থেকে ৩ হাজার ২৫৫ টন মসুর উৎপন্ন হবে বলে আশা করা হচ্ছে। ভাঙ্গুড়া উপজেলায় আবাদকৃত ১২০ হেক্টর জমিতে ১৮৬ টন মসুর উৎপাদনের আশাবাদ কৃষি বিভাগের। ফরিদপুর উপজেলায় ৩৬০ হেক্টর জমিতে ৫৫৮ টন মসুর উৎপন্ন হবে। বেড়া উপজেলায় ৮০০ হেক্টর জমিতে মসুর আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ আবাদ থেকে ১ হাজার ২৪০ টন মসুর উৎপন্ন হবে।