ঢাকা, ১৭ জুন ২০২৪, সোমবার

যুক্তরাজ্যের মেরিট স্কলারশিপ, শিক্ষার্থীরা পাবেন ৫০০০ পাউন্ড



স্কলারশীপ

এগ্রিবার্তা ডেস্ক

(১ মাস আগে) ২০ এপ্রিল ২০২৪, শনিবার, ১২:০৬ অপরাহ্ন

agribarta

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব শেফিল্ড ২০২৪ সালে ১২৫টি বৃত্তি দেবে আন্তর্জাতিক শিক্ষার্থীদের। বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। স্নাতকোত্তরে এ মেধাবৃত্তি প্রদান করবে বিশ্ববিদ্যালয়টি। এর কেতাবি নাম পোস্টগ্র্যাজুয়েট মেরিট স্কলারশিপ–২০২৪। এ বৃত্তিতে স্নাতকোত্তরের শিক্ষার্থীরা পাঁচ হাজার পাউন্ড করে পাবেন। ১৮ এপ্রিলের হিসেবে বাংলাদেশি মুদ্রায় (১ পাউন্ড সমান ১৩৬ টাকা ৬৪ পয়সা) এর পরিমাণ দাঁড়ায় ৬ লাখ ৮৩ হাজার ২০৩ টাকা। ২০২৪ সালের সেপ্টেম্বরে শুরু হবে প্রোগ্রাম।

এ স্কলারশিপ পাওয়ার জন্য প্রার্থীদের অবশ্যই শেফিল্ড বিশ্ববিদ্যালয়ে ২০২৪ সালের অটাম সেমিস্টারে শুরু হওয়া প্রোগ্রামের একটি পূর্ণ কোর্সে ভর্তি হতে হবে। তবে শেফিল্ড বিশ্ববিদ্যালয় এবং অন্য প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার করা মাস্টার্স প্রোগ্রামগুলোতে এ বৃত্তি পাওয়া যাবে না। এ ছাড়া দূরশিক্ষণ, ক্রসওয়ে কোর্স বা ইরাসমাস মুন্ডাস কোর্সের শিক্ষার্থীরা এ মেধাবৃত্তি পাবেন না।

আবেদনের জন্য যা লক্ষণীয়—
• বৃত্তির জন্য আবেদন জমা দেওয়ার শেষ সময় এ বছরের ১৩ মে;
• বৃত্তির ফলাফল ঘোষণা করা হবে ২০২৪–এর ১০ জুন;
• যে শিক্ষার্থী বৃত্তি পাবেন, তিনি তাঁকে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে স্বীকৃতিপ্রাপ্তি নিশ্চিত করতে হবে।

ইউনিভার্সিটি অব শেফিল্ড যুক্তরাজ্যের ২০২৪ সালের টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংঙ্কিংয়ে ১৩তম অবস্থানে রয়েছে। এ ছাড়া ৫০টি আন্তর্জাতিক বৈচিত্র্যময় বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি হিসেবে স্বীকৃতি পেয়েছে বিশ্ববিদ্যালয়টি। এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৪৬তম।