www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

বিপিআইসিসিকে ‘ব্রয়লার মুরগির খামার ব্যবস্থাপনা’ বই হস্তান্তর করলো এসিআই


 এস এ    ৪ ফেব্রুয়ারি ২০২১, বৃহস্পতিবার, ৩:৪৭   কৃষি প্রতিষ্ঠান বিভাগ


এসিআই লিমিটেডের পক্ষ থেকে বিপিআইসিসিকে ৪ হাজার ‘ব্রয়লার মুরগির খামার ব্যবস্থাপনা’ বই হস্তান্তর করা হয়েছে ।

বুধবার (৩ ফেব্রুয়ারী) রাজধানী মহাখালীর Bistro Central ক্যাফে এন্ড রেষ্টুরেন্টে বই হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

খামারী ও উদ্যোক্তাদের যথাযথ জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ‘ব্রয়লার মুরগির খামার ব্যবস্থাপনা’বইটি লিখেছেন এসিআই এনিম্যাল হেলথের চীফ টেকনিক্যাল এ্যাডভাইজার ডাঃ মোঃ আঃ ছালেক। বইটি প্রকাশের জন্য স্পন্সর করেছে এসিআই এনিম্যাল হেলথ।

জানা যায়, দেশের প্রায় ৬০ লাখ মানুষ বিশেষ করে মহিলা ও বেকার যুবক পোল্ট্রি ব্যবসার সাথে সম্পৃক্ত এবং সারা দেশে প্রায় ১০০,০০০ এর বেশী ছোট ও বড় বাণিজ্যিক পোল্ট্রি খামার গড়ে উঠেছে। পোল্ট্রি একটি লাভজনক ব্যবসা হিসেবে পরিগণিত হলেও এ ব্যবসা সফলভাবে পরিচালনার জন্য প্রয়োজন খামারী ও উদ্যোক্তাদের যথাযথ জ্ঞান ও দক্ষতা। পোল্ট্রি শিল্পের সঠিক বিকাশের লক্ষ্যে ছোট ও মাঝারি পোল্ট্রি খামারীদের পোল্ট্রি বিষয়ক কারিগরি জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে বইটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বই হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিপিআিইসিসির সভাপতি মশিউর রহমান, বাংলাদেশ পোল্ট্রি ব্রিডার এসোসিয়েশনের সভাপতি রাকিবুর রহমান, এসিআই এগ্রিবিজনেস এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. এফ এইচ আনসারী, রেনেটা এনিমেল হেলথে্র পরিচালক সিরাজুল ইসলাম।

এসময় আরও উপস্থিত ছিলেন এনিমেল হেলথ্ এর উপ নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহীন শাহ্, চীফ টেকনিক্যাল এডভাইজার ডাঃ মোঃ আঃ ছালেক, ডাঃ মোঃ আমজাদ হোসেন, পরিচালক সেলস্, ডাঃ মঈনুল ইসলাম, বিজনেস ম্যানেজার সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন পোল্ট্রি সংগঠনের নেতৃবৃন্দ। অনুষ্ঠানে সঞ্চালনা করেন এসিআই লিমিটেডের হেড অব মার্কেটিং ডাঃ হুমায়ুন আরেফিন।

উল্লেখ্য, ২০২০ সালের ২৪ অক্টোবরে আনুষ্ঠানিকভাবে বইটির মোড়ক উন্মোচন করা হয়। ওই মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিপিআিইসিসির সভাপতি মশিউর রহমান এসিআই এগ্রিবিজনেস এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. এফ এইচ আনসারীকে বইটি বিনামূল্যে সরবরাহের জন্য অনুরোধ করেন।

এরই প্রেক্ষিতে এসিআই লিমিটেড বিপিআইসিসিকে ৪০০০ ব্রয়লার মুরগির খামার ব্যবস্থাপনা বই সরবরাহ করেছে। বইটি পোল্ট্রি খামারী এবং উদ্যোক্তারা লাভবান করবে বলে সংশ্লিষ্ট সকলেই মতামত প্রকাশ করেন।




  এ বিভাগের অন্যান্য