www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

রংপুরে বোরো পরিচর্যায় ব্যস্ত কৃষক


 এস এ    ১১ এপ্রিল ২০২১, রবিবার, ৫:৩০   সমকালীন কৃষি  বিভাগ


রংপুরে বোরো ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। করোনা সংকট মোকাবিলা করে ফসল ঘরে তুলতে কৃষি বিভাগের পক্ষ থেকে সার্বক্ষনিক মনিটরিং করা হচ্ছে।

রংপুর কৃষি সম্পসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে এ অঞ্চলে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৪৯ হাজার ৫১৫ হেক্টর জমিতে। সেখানে আবাদ হয়েছে ৫ লাখ ৩ হাজার ৫১৭ হেক্টর জমিতে। বর্তমানে বোরো ধানের বয়স হয়েছে ৬০ থেকে ৬৫ দিন। আর একমাস পরেই কৃষক ধান কাটা শুরু করবে। তাই করোনা ভয়ে ভীত না হয়ে তারা মাঠে কাজ করছেন। আবহাওয়া অনূকূলে থাকলে এবার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। অপরদিকে এবার এ অঞ্চলে আউশ আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬২ হাজার ১৯৯ হেক্টর।

রংপুর সদরের কৃষক গৌরাঙ্গ মহন্ত, কাউনিয়ার রফিকুল ইসলাম, আফজাল হোসেন, মিঠাপুকুরের আশরাফুল ইসলাম জানান, করোনার প্রভাবে দেশে যাতে খাদ্য ঘাটতি না হয় এজন্য তারা ফসলের প্রতি বিশেষ নজর দিচ্ছেন। সরকার ঘোষিত সামাজিক দূরুত্ব বজায় রেখে ক্ষেতের কাজ করার চেষ্টা করছেন এবং নিয়মিত ক্ষেত পরির্চযা ও সেচ দিচ্ছেন।

কৃষি সম্পসারণ অধিদপ্তর খামার বাড়ি ঢাকার অতিরিক্ত উপ পরিচালক আবু সায়েম জানান, কৃষি বিভাগের লোকজন সার্বক্ষনিক মাঠে কাজ করছেন। আমরা প্রতিদিন মাঠ পর্যায়ে কৃষি বিভাগের যারা কাজ করছেন তাদের সাথে যোগাযোগ রাখছি।




  এ বিভাগের অন্যান্য