www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

বিশ্ব ভেটেরিনারি দিবস উদযাপন


 এস এ    ২৪ এপ্রিল ২০২১, শনিবার, ১০:৫৫   প্রাণিসম্পদ বিভাগ


The Vet Executive, BVA ও DLS এর যৌথ উদ্যোগে World Veterinary Day উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে শনিবার (২৪ এপ্রিল) সকাল ১১.৩০ মিনিটে ভার্চ্যুয়াল আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

The Vet Executive এর সভাপতি ডা. বিশ্বজিৎ রায়ের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ডা. সাইফুল বাসারের সঞ্চালনায় অনুষ্ঠানে ‘Veterinarian Response to the Covid-19 crisis’ এই থিমের উপর Key notes প্রেজেন্ট করেন One Health Bangladesh এর কোর অর্ডিনেটর ও CVASU এর সাবেক ভিসি ড. নীতিশ চন্দ্র দেবনাথ এবং তাকে সহযোগিতা করেন প্রফেসর ড. আহসানুল হক।

প্রেজেন্টেশনে বর্তমান কোভিড পরিস্থিতি, এর বিস্তার এবং প্রতিরোধে ভেটেরিনারিয়ানদের ভূমিকার কথা সবিস্তারে তুলে ধরেন তারা। ওয়ান হেলথ কনসেপ্টকে বাস্তবায়ন করে ভবিষ্যতে এরকম কোভিড জাতিয় মহামারী রোধে সবাইকে সম্মিলিতভাবে কাজ করার আহবান জানান তারা।

আলোচনা সভায় প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. শেখ আজিজুর রহমান দেশবাসীকে বিশ্ব ভেটেরিনারি দিবসের শুভেচ্ছা জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের মন্ত্রী ও সচিব মহোদয়ের সরাসরি তত্বাবধানে এই কোভিড মহামারীতে ভ্রাম্যমান মোবাইল টিমের মাধ্যমে এদেশের খামারী ও ভোক্তাদের পাশে দাঁড়িয়েছে প্রাণিসম্পদ অধিদপ্তর। ভোক্তাদের কাছে ন্যায্যমূল্যে ডিম, দুধও মাংস পৌঁছে দিচ্ছে। এদেশের ভেটেরিনারিয়ানরা জীবনের ঝুঁকি নিয়ে ২৪ ঘন্টা প্রাণি স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছে। তিনি আশাবাদ ব্যক্ত করেন অচিরেই প্রাণিসম্পদ অধিদপ্তরে বিপনন উইং খোলা হবে।

ন্যাশনাল ভেটেরিনারি ডীন কাউন্সিলের কনভেনর প্রফেসর ড. আলমগীর হোসেন তার বক্তৃতায় ভেটেনারিয়ানদের বিভিন্ন গবেষনা কার্যক্রম তুলে ধরেন। তিনি এদেশের ভেটেরিনারি শিক্ষাকে আরো আধুনিকায়নের প্রতি সকলের দৃষ্টি আকর্ষণ করেন।

বিভিএ এর সভাপতি ডা. এস এম নজরুল ইসলাম বলেন, কোভিড মহামারীর জন্যে আজকে আমাদেরকে ভার্চ্যুয়াল আয়োজন করতে হয়েছে। তিনি দেশে ও বিদেশে কিভাবে ভেটেরিনারিয়ানরা প্রাণি স্বাস্থ্যসেবা দেয়ার পাশাপশি কোভিড মহামারী মোকাবেলায় বিভিন্ন গবেষনার মাধ্যমে ভ্যাকসিন আবিষ্কার, টেস্ট কিট আবিষ্কার ও নানান নিত্য নতুন উদ্ভাবনের মাধ্যমে মানবজাতির কল্যাণে কাজ করে যাচ্ছেন সে ব্যাপারে বিস্তারিত তুলে ধরেন।

বিভিএ মহাসচিব ডা. হাবিবুর রহমান মোল্লা তার বক্তব্যে প্রাণিসম্পদ অধিদপ্তরের বহুল প্রত্যাশিত অর্গানোগ্রাম বাস্তবায়নের জন্যে মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি ভেটেরিনারি সার্ভিসকে ইমার্জেন্সী সার্ভিস ঘোষনা করা এবং বিভিএ এর নেতৃত্বে ভেটেরিনারি কল্যাণ ট্রাস্ট গঠনে সবাইকে সহযোগিতা করার আহবান জানান।

বঙ্গবন্ধু ভেটেরিনারি পরিষদ ও বিসিএস লাইভষ্টক ক্যাডার এসোসিয়েশন এর সভাপতি ডা. ফজলে রাব্বি মন্ডল তার বক্তব্যে সারাদেশে সরকারী ও বেসরকারি সেক্টরে কর্মরত সকল ভেটেরিনারিয়ানদের শুভেচ্ছা জানিয়ে এদেশ গঠনে তাদের অক্লান্ত পরিশ্রম ও ত্যাগের কথা তুলে ধরেন।

BVSF এর সভাপতি ইমতিয়াজ আবির একটি স্পেশাল বিসিএস আয়োজনের মাধ্যমে প্রাণিসম্পদ অধিদপ্তরের জনবল সংকট কাটিয়ে উঠার আহবান জানান। তিনি ভেটেরিনারিয়ানদের চাকুরীতে প্রবেশ সীমা ৩২ বছর করার দাবী জানান। BVSF এর সাধারণ সম্পাদক রতন রহমান ভেটেরিনারি শিক্ষাকে আধুনিকায়ন করে একটি ইউনিক ডিগ্রি ও কোর্স কারিকুলাম চালুর দাবী জানান।

আলোচনা অনুষ্ঠানের সঞ্চালক ডা. সাইফুল বাসার এদেশের ১৬ কোটি মানুষের আমিষের যোগানদাতা হিসেবে ভেটেরিনারিয়ানদের অসামান্য অবদানের কথা তুলে ধরেন। তিনি বিশ্ব ভেটেরিনারি দিবসে এই সেক্টর সংশ্লিষ্ট উদ্যোক্তা,খামারী, শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, সরকারি ও বেসরকারি পর্যায়ে কর্মরত সকল ভেটেরিনারিয়ান এবং ভেটেরিনারি সাইন্সে অধ্যয়নরত সকল ছাত্রছাত্রীদেরকে বিশ্ব ভেটেরিনারি দিবসের শুভেচ্ছা জানান। তিনি আরো বলেন বিশ্ব ভেটেরিনারি দিবস উপলক্ষ্যে The Vet Executive একটি অনলাইন প্রতিযোগিতার আয়োজন করেছে। উক্ত প্রতিযোগিতায় অসংখ্য ভেটেরিনারিয়ান নানা ধরনের কনটেন্ট তৈরি করে তা অনলাইনে প্রচার করে যাচ্ছেন। প্রতিযোগিতায় বিজয়ীদেরকে বিশেষ পুরষ্কার প্রদান করা হবে। এই অনলাইন প্রতিযোগিতাটি স্পন্সর করায় দেশের অনলাইন ভেটেরিনারি সেবা দাতা প্রতিষ্ঠান প্রাণিসেবাভেট.কম এর প্রতি তিনি বিশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

সভাপতির বক্তব্যে The Vet Executive এর সভাপতি ডা. বিশ্বজিৎ রায় এদেশে World Veterinary Day উদযাপনের ইতিহাস তুলে ধরে বলেন, ২০০৮ সালে সর্বপ্রথম The Vet Executive এদেশে সারাবিশ্বের সংগে তাল মিলিয়ে World Veterinary Day উদযাপন শুরু করে। পরবর্তীতে The Vet Executive, BVA ও DLS যৌথভাবে এই দিনটিকে নানা আয়োজনে উদযাপন করে আসছে।

আলোচনা অনুষ্ঠান,বর্ণাঢ্য র‍্যালী ও প্রতি বছর অসামান্য অবদানের একজন প্রতিথযশা ভেটেরিনারিনাকে The Vet Executive এওয়ার্ড প্রদান করা হয়। কিন্তু কোভিড মহামারীর জন্যে গত বছরের ন্যায় এবারও ভার্চ্যুয়াল মাধ্যমেও দিনটিকে উদযাপন করতে হচ্ছে বলে উনি দুঃখ প্রকাশ করেন। পরিশেষে উনি সকল আলোচকবৃন্দ ও অনলাইনের সকল দর্শকশ্রোতাকে কৃতজ্ঞতা জানিয়ে এবং অনলাইন সঞ্চালনায় সার্বিক কারিগরি সহযোগিতা প্রদান করায় ঢাকা মহানগর বিভিএ এর সাধারণ সম্পাদক ডা. শাহিনুর ইসলামকে বিশেষ ধন্যবাদ জানায়ে আলোচনা অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।




  এ বিভাগের অন্যান্য