www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

বরবটি চাষে সফল কৃষক গিয়াস উদ্দিন


 এস এ    ১ মে ২০২১, শনিবার, ১২:৪৩   সমকালীন কৃষি  বিভাগ


হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলায় বরবটি চাষে সফলতা পেয়েছেন কৃষক গিয়াস উদ্দিন। বিদেশ ফেরত থেকে এখন তিনি শায়েস্তাগঞ্জের সেরা কৃষকদের একজন হয়ে উঠেছেন।

জানা যায়, নিজের জমি না থাকায় বর্গাজমিতে কৃষি কাজ শুরু করছিলেন তিনি। কৃষি কাজ করেই ছেলেকে বিদেশ পাঠিয়েছেন, দুই মেয়েকে বিয়ে দিয়েছেন। গিয়াসউদ্দিনের জমিতে বরবটি, টমেটো, লাউ, বেগুন, করলা, শসা চাষ করছেন। কৃষি কাজ করেই তিনি বাড়িতে পাকা ঘর বানিয়েছেন। তার এ সাফল্যের ছোঁয়া লেগেছে অন্যান্য কৃষকদের মাঝে, তার কাছ থেকে অনুপ্রেরণা নিয়ে অনেকেই এখন কৃষি কাজে আগ্রহ দেখাচ্ছেন।

এ বছর তিনি ৪৫ শতক জায়গায় বরবটি চাষ করেছেন। বেশ ভালো ফলন হয়েছে, বরবটি চাষে তার খরচ হয়েছে ১০-১২ হাজার টাকা। সবকিছু ঠিকঠাক থাকলে তার বিক্রি আসবে ৭০-৮০ হাজার টাকা।

কৃষক গিয়াসউদ্দিন বলেন, আমি সম্পূর্ণ অর্গানিক পদ্ধতিতে চাষ করে থাকি, তাই আমার জমির ফসলে মানুষ স্বাদ পায় বেশি। আমাকে সবসময় বীজ, সার ও পরামর্শ দিয়ে সহযোগিতা করেন কৃষি অফিসের লোকজন। আমার কাছে যে কেউ আসলে আমি তাদেরকে সুপরামর্শ দিয়ে সহযোগিতা করি। বর্তমানে কৃষি কাজ করেই আমার সংসার চলে।

এ ব্যাপারে শায়েস্তাগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা সুকান্ত ধর বলেন, গিয়াসউদ্দিন উপজেলার সেরা কৃষকদের একজন। কৃষি অধিদফতর সব সময় তাকে সহযোগীতা করে আসছে। বিভিন্ন সময় কৃষি অফিস থেকে বীজ ও খরচ বরাদ্ধ দেয়া হয়। উনাকে দেখে অনেকেই এখন বিভিন্ন সবজি চাষাবাদে আগ্রহী হচ্ছে।




  এ বিভাগের অন্যান্য