www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

আরডিএ’তে নিরাপদ খাদ্য মানদণ্ড বিষয়ক প্রশিক্ষণ


 এস এ    ২৪ মে ২০২১, সোমবার, ৬:১৪   কৃষি প্রতিষ্ঠান বিভাগ


ক্ষুদ্র কৃষকের জীবনমান উন্নয়নে পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ) বগুড়ায় দুই দিনব্যাপী (২১-২২ মে) ‘Training on Products Handling, Marketing and Food Safety Standard’ শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২২ মে) সেচ ও পানি ব্যবস্থাপনা কেন্দ্র, আরডিএ এর কনফারেন্স হলে ওই প্রশিক্ষণের সমাপণী অনুষ্ঠিত হয়।

সার্ক ডেভেলপমেন্ট ফান্ডের অর্থায়নে এবং ‘ক্ষুদ্র পরিসরে কৃষিপণ্য ব্যবসা ও ভ্যালু চেইন উন্নয়নের মাধ্যমে সার্ক অঞ্চলের ক্ষুদ্র কৃষকের জীবনমান উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় প্রশিক্ষণে বগুড়ার উপ-প্রকল্প এলাকার ৫০ জন কৃষক অংশগ্রহণ করেন।

এসময় ভ্যাকুয়াম ফ্রায়িং টেকনোলজি ব্যবহার করে কাঠাল ও কলার চিপস তৈরি ও নিরাপদ খাদ্য মানদণ্ড এবং পণ্য বাজারজাতকরণ নিয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেন বিশেষজ্ঞরা।

প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া এর পরিচালক (প্রশিক্ষণ) ইঞ্জিনিয়ার মো. ফেরদৌস হোসেন খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) খলিল আহমদ।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে সার্ক কৃষি কেন্দ্র, ঢাকা এর পরিচালক ড. মো. বকতিয়ার হোসেন ও সার্ক কৃষি কেন্দ্র, ঢাকা এর সার্ক প্রকল্প সমন্বয়ক ও সিনিয়র টেকনিক্যাল কোর্ডিনেটর ড. মো. ইউনুস আলী উপস্থিত ছিলেন।

এছাড়াও প্রশিক্ষণে কোর্স পরিচালক হিসেবে পল্লী উন্নয়ন একাডেমীর উপ-পরিচালক ড. মো. আব্দুল কাদের, সমন্বয়ক হিসেবে প্রকল্প বাস্তবায়নকারী কর্মকর্তা ও ফোকাল পার্সোন মনিরুল ইসলামসহ এবং পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া'র অনুষদের অন্যান্য সদস্যবৃন্দরা উপস্থিত ছিলেন।




  এ বিভাগের অন্যান্য