www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

গাজিপুরে কৃষি বানিজ্যিকরণ বিষয়ক প্রশিক্ষণের সমাপনী


 এস এ    ২৭ মে ২০২১, বৃহস্পতিবার, ৪:০৬   কৃষি প্রতিষ্ঠান বিভাগ


পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ) বগুড়ার আয়োজনে ক্ষুদ্র কৃষকের জীবনমান উন্নয়নে দুই দিনব্যাপী (২৬-২৭ মে) ‘Training on Farm Business Management’ শীর্ষক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৭ মে) গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার পাবুর গ্রামের গাজীপুর উপ-প্রকল্প প্রক্রিয়াজাতরণ কেন্দ্রে ওই প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণে সার্ক ডেভেলপমেন্ট ফান্ডের অর্থায়নে এবং ‘ক্ষুদ্র পরিসরে কৃষিপণ্য ব্যবসা ও ভ্যালু চেইন উন্নয়নের মাধ্যমে সার্ক অঞ্চলের ক্ষুদ্র কৃষকের জীবনমান উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় প্রশিক্ষণে গাজীপুর উপ-প্রকল্প এলাকার ৫০ জন কৃষক অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে পানি সাশ্রয়ী সমবায় সমিতির সভাপতি আব্দুল বাতেন খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সনদ প্রদান করেন ঢাকা মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি ও সাবেক সাংসদ জাহানারা বেগম।

এসময় প্রধান অতিথির বক্তব্যে তিনি পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া ও ওই প্রকল্প কার্যক্রমের ভূয়সী প্রশংসা করে উপ-প্রকল্প প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র পরিদর্শন করেন। তিনি নারীর ক্ষমতায়নে গ্রামীণ নারীদের আরো এগিয়ে আসার পরামর্শ দেন।

প্রশিক্ষণে কোর্স পরিচালক হিসেবে পল্লী উন্নয়ন একাডেমীর উপ-পরিচালক ড. মো. আব্দুল কাদের, সমন্বয়ক হিসেবে প্রকল্প বাস্তবায়নকারী কর্মকর্তা ও ফোকাল পার্সোন মনিরুল ইসলাম এবং কৃষিবিদ মো. শরিফুল ইসলাম, উন্নয়ন কর্মকর্তা, নাফকো গ্রুপসহ প্রকল্পের অন্যান্য কর্মকর্তাবৃন্দও উপস্থিত ছিলেন।




  এ বিভাগের অন্যান্য