www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

গাজীপুরের প্রত্যন্ত পাবুর গ্রামে কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ মেশিন স্থাপন


 এস এ    ৩০ মে ২০২১, রবিবার, ৫:৪৮   কৃষি প্রযুক্তি  বিভাগ


ক্ষুদ্র কৃষকের জীবনমান উন্নয়নে পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া এর উদ্যোগে গাজিপুরের উপ-প্রকল্প এলাকায় এগ্রো-প্রসেসিং সেন্টারে টমেটো সস, কেচাপ, চাটনি মিনিপ্যাক প্যাকেজিং করার লক্ষ্যে মেশিনারি হস্তান্তর করা হয়েছে।

রবিবার (৩০ মে) সার্ক ডেভেলপমেন্ট ফান্ডের অর্থায়নে ক্ষুদ্র পরিসরে কৃষিপণ্য ব্যবসা ও ভ্যালু চেইন উন্নয়নের মাধ্যমে সার্ক অঞ্চলের ক্ষুদ্র কৃষকের জীবনমান উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় ওই মেশিনারি হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

হস্তান্তর অনুষ্ঠানে মেশিনারির প্রধান সুইচ অন করার মাধ্যমে গাজিপুর উপ-প্রকল্পের কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ কার্যক্রমের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সার্ক কৃষি কেন্দ্র, ঢাকা এর পরিচালক ড. এম বক্তীয়ার হোসেন।

জানা যায়, টমেটো সস, কেচাপ, চাটনি মিনিপ্যাক প্যাকেজিং করার জন্য PLC system 4 side liquid packaging machine, Air compressser, printing cylinder, Packaging materials এবং কলা ও কাঠাল থেকে চিপস তৈরির জন্য Gas type round system heating fryer বিতরণ করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে ড. বক্তীয়ার বলেন, এইসব মেশিনারির মাধ্যমে টমেটো থেকে ভ্যালু এডেড পণ্য তৈরি করে কৃষকগণ সমবায় ভিত্তিক সামাজিক উদ্যোক্তা তৈরি হবে। মৌসুমী ফল কাঠাল থেকে চিপস তৈরি হবে। মানুষ নিরাপদ খাদ্যপন্য খাওয়ার সুযোগ পাবে।

এসময় পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়ার বাস্তবায়নকারী সংস্থার প্রকল্প বাস্তবায়নকারী কর্মকর্তা ও ফোকাল পার্সোন ইঞ্জিনিয়ার মনিরুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সার্ক প্রকল্প সমন্বয়ক ও সিনিয়র টেকনিক্যাল কো-অর্ডিনেটর ড. মো. ইউনুস আলী এবং সার্ক কৃষি কেন্দ্র, ঢাকা এর সিনিয়র প্রোগ্রাম অফিসার ফাতেমা নাসরীন জাহান।

এছাড়া অনুষ্ঠানে গাজিপুর উপ-প্রকল্পের ৫০ জন কৃষক, প্রকল্প কর্মকর্তাগণ, অন্যান্য অতিথিবৃন্দসহ স্থানীয় জনপ্রতিনিধি উপস্থিত ছিলেন।




  এ বিভাগের অন্যান্য