www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

১-৭ জুন দুগ্ধ সপ্তাহ পালন করবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়


 এস এ    ৩১ মে ২০২১, সোমবার, ৯:৫১   ডেইরী বিভাগ


দুধ ও দুগ্ধজাত পণ্যের উপকারিতা বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আসছে ১ জুন থেকে ৭ জুন পর্যন্ত দুগ্ধ সপ্তাহ পালন করবে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। সোমবার (৩১ মে) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার উদ্যোগে ২০০১ সাল থেকে প্রতিবছর জুন মাসের প্রথম দিনে দিবসটি পালিত হচ্ছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন প্রাণিসম্পদ অধিদপ্তর প্রতিবছর বৈশ্বিক খাদ্য হিসেবে দুধের গুরুত্ব তুলে ধরা এবং দৈনন্দিন খাদ্য গ্রহণে দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য অন্তর্ভুক্ত করাকে উৎসাহিত করতে প্রতিবছর এ দিবসটি উদযাপন হয়ে আসছে। এ বছর দেশব্যাপী দিবসটি পালন করছে। এ উপলক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচি নিয়েছে। এবারের প্রতিপাদ্য হচ্ছে, ‘সাসটেইনেবলিটি ইন দি ডেইরি সেক্টর ইউথ মেসেজ এরাউন্ড দি এনভায়রনমেন্ট, নিউট্রিশন অ্যান্ড সোসিও- ইকোনমিক’।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মসূচিগুলো হলো- ১ থেকে ৭ জুন পর্যন্ত দুগ্ধ সপ্তাহ পালিত হবে। ১ জুন বিশ্ব দুগ্ধ দিবস ও দুগ্ধ সপ্তাহ ২০২১ এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

এদিন সকালে সুসজ্জিত পরিবহনের মাধ্যমে রাজধানীর খামারবাড়ি মোড়সহ অন্যান্য স্থানে জনসচেতনতামূলক প্রচার কার্যক্রম, টি-শার্ট বিতরণ ও দরিদ্রের দুধ খাওয়ানো কর্মসূচি পালন করা হবে। একইদিন বিশ্ব দুগ্ধ দিবস ২০২১ উপলক্ষে প্রাণিসম্পদ অধিদপ্তর ও জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার যৌথ আয়োজনে একটি সেমিনার অনুষ্ঠিত হবে।

এছাড়া দুগ্ধ সপ্তাহের কর্মসূচির অংশ হিসেবে সরকারি শিশু পরিবার ও নির্দিষ্ট সংখ্যক দরিদ্র মানুষকে বিনামূল্যে দুধ পান করানো, জেলা ও উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের মাধ্যমে দুগ্ধ পণ্য বহুমুখীকরণে পরামর্শ ক্যাম্পেইন পরিচালনা, প্রাণিসম্পদ প্রদর্শনীর আয়োজন, বিনামূল্যে প্রাণিসম্পদ চিকিৎসা ক্যাম্পেইন পরিচালনা, বিনামূল্যে প্রাণিসম্পদের জন্য কৃমিনাশক ওষুধ বিতরণ, টিকাদান ক্যাম্পেইন পরিচালনা ও মিডিয়া ডায়ালগ আয়োজনসহ জনসচেতনতামূলক অন্যান্য প্রচার কার্যক্রম বাস্তবায়ন করা হবে।




  এ বিভাগের অন্যান্য