www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

পরিবেশগত ঝুঁকিপূর্ণ অঞ্চলে ফসলের জাত গবেষণা প্রকল্পের উদ্বোধন


 এস এ    ৩ জুন ২০২১, বৃহস্পতিবার, ৬:৪৯   ক্যাম্পাস বিভাগ


‘বাংলাদেশের পরিবেশগতভাবে ঝুঁকিপূর্ণ অঞ্চলগুলিতে জলবায়ু পরিবর্তন সহিষ্ণু ফসলের জাত সমূহের গ্রহণের মাত্রা এবং মাঠ পর্যায়ে এর উৎপাদনশীলতার প্রভাব’ শীর্ষক এক গবেষণা প্রকল্পের উদ্বোধনী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) সকাল ১১ টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের কনফারেন্স কক্ষে ওই কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

বাকৃবি রিসার্চ সিস্টেমের (বাউরেস) পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নুর আলী খানের সভাপতিত্বে এবং কৃষি অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নাহিদ সাত্তারের সঞ্চালনায় কর্মশালায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি বিভাগের অধ্যাপক ও প্রকল্পটির প্রধান গবেষক ড. হাসনীন জাহান।

কর্মশালায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের এমিরিটাস অধ্যাপক ড. এম এ সাত্তার মন্ডল। কর্মশালায় প্রধান পৃষ্টপোষক হিসেবে উপস্থিত ছিলেন কৃষি গবেষণা ফাউন্ডেশনের পরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ্বাস।

এছাড়াও বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম সহ বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের গবেষক এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষকবৃন্দ কর্মশালায় উপস্থিত ছিলেন।

প্রকল্পের প্রধান গবেষক ড. হাসনীন জাহান বলেন, প্রকল্পটির মূল উদ্দেশ্য পরিবেশগতভাবে ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে ধান ও গমের জলবায়ু পরিবর্তন সহিষ্ণু জাতসমূহের গ্রহণের মাত্রা কি কি নিয়ামক দ্বারা প্রভাবিত হয় তা বোঝার চেষ্টা করা। এছাড়াও এই প্রক্রিয়ার সমস্যা সম্পর্কে জানা এবং মাঠ পর্যায়ে উৎপাদনশীলতার উপরে এর প্রভাব নিরুপন করাই এর উদ্দেশ্য। এই গবেষণার ফলে জলবায়ু পরিবর্তন সহিষ্ণু ধান ও গমের জাতসমূহের গ্রহণের মাত্রা বাড়ানোর কৌশল নীতি নির্ধারকদের কাছে তুলে ধরার জন্য সহায়ক হবে।




  এ বিভাগের অন্যান্য