www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

এসিআইয়ের আয়োজনে বাছুরের স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক ওয়েবিনার


 এস এ    ৫ জুলাই ২০২১, সোমবার, ২:০১   প্রাণিসম্পদ বিভাগ


দেশের সরকারি-বেসরকারি পর্যায়ে কর্মরত ভেটেরিনারিয়ানয়ের নিয়ে ‘বাছুরের স্বাস্থ্য সুরক্ষা’ বিষয়ক ওয়েবিনারের আয়োজন করেছে প্রাণিসম্পদ সেক্টরের স্বনামধন্য কোম্পানি এসিআই এনিমেল হেলথ। শনিবার (৩ জুলাই) অনুষ্ঠিত ওই ওয়েবিনারে খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের ৩০ জন ডেইরী ভেটেরিনারিয়ান অংশগ্রহণ করেন।

এসময় এসিআই এনিমেল হেলথ এর ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর জনাব মোহাম্মদ শাহীন শাহ, চীফ টেকনিক্যাল এডভাইজার ডাঃ এ সালেক, চীফ এডভাইজার ও প্রাণিসম্পদ অধিদপ্তরের সাবেক ডিজি ডাঃ হীরেশ রঞ্জন ভৌমিক, সেলস ডিরেক্টোর ডাঃ মোহাম্মদ আমজাদ হোসেন উপস্থিত ছিলেন।

এসিআই এনিমেল হেলথ এর হেড অব মার্কেটিং ডাঃ হুমায়ন আরেফিনের সঞ্চালনায় অনুষ্ঠানে বাছুরের স্বাস্থ্য সুরক্ষায় ওষুধের পরিচয় করান ক্যাটেল পোর্টফোলিও প্রধান ডাঃ মোঃ ফয়সাল ফেরদৌস ও ভ্যাকসিন পোর্টফোলিও প্রধান ডাঃ মইনুল ইসলাম।

মুল উপস্থাপণা উপস্থাপনে ডাঃ মোঃ ফয়সাল ফেরদৌস বলেন, বর্তমানে ডেইরী সেক্টরে বাছুরের ৫৫% মর্টালিটির জন্য দায়ি কাফ স্কাউর। এই রোগের জন্য প্রতিনিয়ত ক্ষতিগ্রস্থ হচ্ছে দেশের খামারীরা। এই সমস্যা সমাধানে এসিআই এনিমেল হেলথ কোরিয়ার বিখ্যাত Woogene B&G থেকে Scourlyte Powder বাজারে নিয়ে এসেছে, যা বাছুরের কাফ স্কাউর ও ডায়রিয়া জনিত সমস্যা দূর করতে সক্ষম। বর্তমানে Scourlyte Powder ১০০ গ্রাম প্যাক সাইজে পাওয়া যাচ্ছে।
এসময় তিনি স্পেনের Livisto কোম্পানি থেকে লং এক্টিং এন্টিবায়োটিক Invemox LA 15% এর বিস্তারিত তুলে ধরেন। এসিআই এনিমেল হেলথ Invemox LA 15% ওষুধটি দীর্ঘদিন থেকে বাজারজাত করে আসছে।

ডাঃ মইনুল ইসলাম বলেন, সম্প্রতি এসিআই এনিমেল হেলথ মরোক্ক থেকে দেশের লাম্পি স্কিন ডিজিজ প্রতিরোধে BOVIVAX-LSD N ভ্যাকসিন বাজারজাত শুরু করেছে। দেশের প্রাণিসম্পদ সেক্টরকে লাম্পি স্কিন ডিজিজের ভয়াবহতা থেকে রক্ষায় ভ্যাক্সিনেশনের বিকল্প নাই বলে জানান তিনি।

এছাড়া ডাঃ হীরেশ রঞ্জন ভৌমিক ও ডাঃ এ সালেক ওয়েবিনারে ওষুধ ও ভ্যাকসিনের বিস্তারিত টেকনিক্যাল তথ্য তুলে ধরেন। মুক্ত আলোচনায় ভেটেরিনারিয়ানগণ এসিআই এনিমেল হেলথ এর সাথে তাদের অভিজ্ঞতা তুলে ধরেন।




  এ বিভাগের অন্যান্য