www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

স্মার্ট বাজার ব্যবস্থা কৃষিপণ্যের ন্যায্য মূল্য নির্ধারণ করবে: খলিল আহমদ


 এস এ    ১৪ জুলাই ২০২১, বুধবার, ৫:২৬   কৃষি প্রতিষ্ঠান বিভাগ


ক্ষুদ্র কৃষকের উৎপাদিত পণ্যের জন্য স্মার্ট বাজার যেখানে কৃষক ও ভোক্তা সরাসরি ক্রয়-বিক্রয়ের সুযোগ পাবে এমন বাজার ব্যবস্থাপনা তৈরি করতে পারলে কৃষকের জীবনমান উন্নয়ন ঘটবে বলে মন্তব্য করেছেন পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়ার মহাপরিচালক (অতিরিক্ত সচিব) খলিল আহমদ।

বুধবার (১৪ জুলাই) পল্লী উন্নয়ন একাডেমী বগুড়ার বাস্তবায়নাধীন ক্ষুদ্র পরিসরে কৃষিপণ্য ব্যবসা ও ভ্যালু চেইন উন্নয়নের মাধ্যমে কৃষকদের জীবনমান উন্নয়নে ‘Market Linking Workshop for Existing Market Channel’ শীর্ষক ওয়েবনিয়ারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পল্লী উন্নয়ন একাডেমী'র আয়োজনে ওয়েবনিয়ারে প্রকল্পের উপকারভোগী, একাডেমী'র অনুষদ সদস্য, দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানী ও সেকেন্ডারি উপকারভোগীদের শতাধিক মানুষ সক্রিয় অংশ নেয়।

অনুষ্ঠানে একাডেমী'র পরিচালক (প্রশাসন) মো. আব্দুস সামাদ (উপ-সচিব) এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সার্ক কৃষি কেন্দ্র, ঢাকা এর পরিচালক ড. মো. বক্তীয়ার হোসেন এবং সার্ক প্রকল্প সমন্বয়ক ও সিনিয়র টেকনিক্যাল কোর্ডিনেটর ড. মো. ইউনুস আলী।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পল্লী উন্নয়ন একাডেমী'র পরিচালক ড. মো. মুনসুর রহমান। ওয়ার্কশপ পরিচালক হিসেবে ড. মো. আব্দুল মজিদ প্রামানিক (যুগ্ম-পরিচালক) ও সমন্বয়ক হিসেবে প্রকল্প ফোকাল পার্সোন মনিরুল ইসলাম দায়িত্ব পালন করেন।

ওয়েবনিয়ারে সমাপনী বক্তব্য দেন একাডেমী'র প্রশিক্ষণ বিভাগের পরিচালক প্রকৌশলী ফেরদৌস হোসেন খান।

উল্লেখ্য, সার্ক ডেভেলপমেন্ট ফান্ডের অর্থায়নে প্রকল্পটি বাংলাদেশসহ সার্কভূক্ত পাঁচটি দেশে এক যোগে বাস্তবায়িত হচ্ছে।




  এ বিভাগের অন্যান্য