www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

‘ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ’ পেলেন বাকৃবি অধ্যাপক আফজাল


 বাকৃবি প্রতিনিধি    ২ আগস্ট ২০২১, সোমবার, ৬:০২   কৃষি গবেষণা বিভাগ


বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন প্রবর্তিত ‘ইউজিসি বঙ্গবন্ধু ফেলো’ হিসেবে নির্বাচিত হয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) অধ্যাপক ড. এম. আফজাল হোসেন।

রবিবার (১ আগস্ট) আগামী এক বছরের জন্য ‘ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ-২০২১’ এর জন্য ফেলো হিসেবে নিয়োগ পান তিনি।

তিনি ‘এক্সপ্লোরিং দ্য পটেনশিয়াল অব সিউইডস ফর প্রমোটিং দ্য ব্লু ইকোনোমি অব বাংলাদেশ’ শীর্ষক গবেষণা প্রস্তাবনার প্রেক্ষিতে তিনি ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলো নির্বাচিত হয়েছেন।

ড. এম. আফজাল হোসেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট এবং প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত প্রবীণতম অধ্যাপক। তিনি দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) উপাচার্য হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। বর্তমানে বগুড়ার শীর্ষ বেসরকারি বিদ্যাপীঠ পুন্ড্র বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও টিএমএসএস-এর উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদ থেকে প্রথম শ্রেণিতে ১৯৭৪ সনে স্নাতক ও ১৯৭৬ সনে প্রাণ রসায়ন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। পরে ১৯৮৪ সনে ভারতের হরিয়ানার জাতীয় ডেয়রি গবেষণা ইনস্টিটিউট থেকে পিএইচ.ডি ডিগ্রী অর্জন করেন এবং ইউএস-এইড ফেলোশিপের আওতায় ১৯৮৭ সনে মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই বিশ্ববিদ্যালয়ে খাদ্য বিজ্ঞান ও পুষ্টি বিভাগে পোস্ট-ডক্টরাল গবেষণা কাজ সম্পন্ন করেন।

এছাড়াও ইইসি পোস্টডক্টরাল ফেলোশিপের অধীনে তিনি ১৯৯১ সনে বেলজিয়ামের ব্রাসেল্স্-এর ‘ইনস্টিটিউট অব সেলুলার অ্যান্ড মলিকিউলার প্যাথলজি’-তে এক বছর গবেষণা করেন।

অধ্যাপক ড. এম. আফজাল হোসেন বঙ্গবন্ধু ফেলোশিপের শর্ত অনুযায়ী বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে উল্লেখিত বিষয়ে গবেষণা কাজ পরিচালনা করবেন।




  এ বিভাগের অন্যান্য