www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

কেন্দুয়ায় বিষ প্রয়োগে মাছ মারার অভিযোগ


 এস এ    ৩ আগস্ট ২০২১, মঙ্গলবার, ৬:৫৬   মৎস্য  বিভাগ


নেত্রকোনার কেন্দুয়া উপজেলার মাসকা ইউনিয়নের বালিজুড়া তরফপাড়া গ্রামের সুমন সরকারের পুকুরে ভেসে উঠছে চাষের শিং মাছ। শত্রুতা করে বিষ প্রয়োগে মাছ মারা হয়েছে বলে অভিযোগ করেন খামারী।

মঙ্গলবার (৩ আগস্ট) সকালে মাছের খামারে এমনভাবে মাছ ভেসে ওঠা দেখে বিষয়টি মৎস্য দপ্তরে জানান খামার মালিক সুমন। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন কেন্দুয়া উপজেলা সিনিয়র মৎস্য কর্তকর্তা সাজ্জাত হোসেন।

মৎস্য কর্মকর্তা জানান, ঘটনাস্থল পরিদর্শন করে জানতে পারলাম ২ ফুট গভীরের ৪০ শতাংশ পুকুরে ৬ কেজি রেণুপোনা ২ মাস আগে ছাড়া হয়। পুকুরের ব্যাসার্ধ ও গভীরতার তুলনায় মাছ বেশি হয়ে যাওয়ায় এ ঘটনা ঘটতে পারে বলে অনুমান করা হচ্ছে।

এ ব্যাপারে ফিশারির মালিক সুমন সরকার জানান, ২ লাখ টাকা ঋণ এনে শিং মাছের চাষ করেছিলাম। এই ক্ষতিতে আমি শেষ হয়ে গেছি। তিনি আরও বলেন, সম্প্রতি আমাদের সঙ্গে জমি সংক্রান্ত ঝগড়ার ঘটনায় মামলা করেছেন আমাদের প্রতিবেশী প্রতিপক্ষ মজিফুর রহমান ভূইয়া নামে এক শিক্ষক। তিনি আগের দিন আমাদের বিরুদ্ধে থানায় মামলা করেন এবং পরের দিন পুকুরের মাছ মরে ভেসে উঠে।
এছাড়া পুকুর পাড়ে থাকা ৫২টি কলাগাছও কেটে ফেলা হয়। তাই আমার দৃঢ় বিশ্বাস শুত্রুতা করে বিষ প্রয়োগে আমার পুকুরের মাছ মেরে ক্ষতি করা হয়েছে। আমি এর বিচার চাই।

এ ব্যাপারে মৎস্য খামারির অভিযুক্ত প্রতিপক্ষ শিক্ষক মফিজুর রহমান মুঠোফোনে জানান, গত শুক্রবার থেকে আমি বাড়িতেই নেই। তাদের জন্যে বাড়ি আসতে পারি না। জমি নিয়ে হামলা চালিয়ে উল্টো থানায় অভিযোগ তো তারাও করেছে। এখন মাছ মেরে মিথ্যা নাটক সাজিয়ে ফাঁসাতে চাইছে।




  এ বিভাগের অন্যান্য