www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

বারি-এএফএসিআই উদ্ভাবিত কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ কর্মশালা


 এস এ    ৮ সেপ্টেম্বর ২০২১, বুধবার, ৬:৪৫   কৃষি প্রতিষ্ঠান বিভাগ


বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) পোস্ট-হারভেস্ট টেকনোলজি বিভাগের উদ্যোগে ‘বারি পোস্ট-হারভেস্ট টেকনোলজি বিভাগ উদ্ভাবিত কৃষি পণ্য’ এর উপর দিনব্যাপী ভোক্তা মতামত যাচাই ফিডব্যাক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৮ সেপ্টেম্বর) সকালে পোস্ট-হারভেস্ট টেকনোলজি বিভাগের সেমিনার কক্ষে ওই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় বারি’র পোস্ট-হারভেস্ট টেকনোলজি বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান মো. হাফিজুল হক খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম। প্রকল্পের সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন বারি’র পোস্ট-হারভেস্ট টেকনোলজি বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও এএফএসিআই-এপিপিটি বাংলাদেশ প্রকল্পের পিআই ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লা। বক্তব্য রাখেন বারি’র পোস্ট-হারভেস্ট টেকনোলজি বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্পের কো-পিআই আশফাক আহমেদ সবুজ।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান বলেন, বারি’র পোস্ট-হারভেস্ট টেকনোলজি বিভাগ ফসলের সংগ্রহোত্তর ক্ষতি কমানো এবং তাতে মূল্য সংযোজনের কাজ করে যাচ্ছে। আর এ ক্ষেত্রে তাদের সফলতা অনেক। এখন আমরা খাদ্য নিরাপত্তা অর্জন করেছি। গত কয়েক বছর ধরে দেশে খাদ্য ঘাটতি নেই। এখন আমাদের কাজ পুষ্টি নিরাপত্তা অর্জন ও খাদ্যের মান কিভাবে বৃদ্ধি করা যায় তা নিয়ে কাজ করা। আমাদের দেশে ফসল সংগ্রহের পর পরিবহন করা সহ বিভিন্ন কারণে প্রায় ১৫-৪০ ভাগ ফসল নষ্ট হয়ে যায়। ফসল প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে একদিকে যেমন ফসলকে নষ্ট হওয়ার হার কমানো যায় তেমনি পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও সহায়ক ভূমিকা রাখা যায়।

এশিয়ান ফুড এন্ড এগ্রিকালচারাল কো-অপারেটিভ ইনিশিয়েটিভ (এএফএসিআই), এপিপিটি-প্রকল্প, বাংলাদেশ এর অর্থায়নে পরিচালিত এ কর্মশালায় ৩০ জন ভোক্তা অংশগ্রহণ করেন।




  এ বিভাগের অন্যান্য