www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

ভোলায় গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটোর বাণিজ্যিক চাষ


 এস এ    ২৩ সেপ্টেম্বর ২০২১, বৃহস্পতিবার, ১১:৫৪   সমকালীন কৃষি  বিভাগ


ভোলায় বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে গ্রীষ্মকালীন হাইব্রিড জাতের টমেটো। এ জেলায় প্রথমবার বাণিজ্যিকভাবে গ্রীস্মকালীন হাইব্রিড টমেটোর চাষ শুরু হয়েছে। যা এরই মধ্যে কৃষকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট কতৃক উদ্ভাবিত বারি হাইব্রিড ৮, ১০ ও ১১ জাত চাষ করে অনেক কৃষকই এখন লাভবান হচ্ছেন। আগামীতে গ্রীস্মকালীন টমোটোর চাষ আরও বৃদ্ধি পাবে বলে কৃষি বিভাগ।

স্থানীয় কৃষকরা জানান, টমেটোর চারা রেপণের সাারণত ৪৫ দিনের মধ্যে গাছে ফলন আসে। জুলাই মাসে তারা চারা রোপণ করেছেন। ইতোমধ্যে একবার ফসল তোলা হয়েছে। মোট তিন থেকে চারবার ফসল তোলা যায়। অনেক কৃষকই এ সময়ে টমোটো চাষের আগ্রাহ দেখাচ্ছে।

কৃষক আক্তার বলেন, আমি বারি-৮, ১০ ও ১১ জাতের টমোটো ১৬ শতাংশ জমিতে চাষ করেছি। কৃষি অফিস থেকে বীজ, সার ও ছাউনি করার অর্থ দিয়েছে। বর্তমানে গাছে ভালো ফলন এসেছে। এখানে প্রায় ৩ হাজার গাছ রয়েছে। আশা করছি গড়ে প্রতি গাছে আড়াই থেকে ৩ কেজি টমেটো পাবো।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক আবু মো: এনায়েতউল্লাহ জানান, জেলায় এ সময়ে টমোটো চাষ প্রথমদিকে আমাদের জন্য বেশ চ্যালেঞ্জ ছিলো। কিন্তু বর্তমানে ফলন ভালো হওয়ায় সফলতার দিকে যাচ্ছি আমরা। শীতকালীন সময়ে টমোটোর চাষ অধিক হলেও দাম কম থাকে। তাই গ্রীস্মকালীন হাইব্রিড জাতটা কম হলেও লাভ বেশি।




  এ বিভাগের অন্যান্য