www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

খামারে গরু পালনে সঠিক যত্ন


 এস এ    ২৬ সেপ্টেম্বর ২০২১, রবিবার, ১০:১৩   ডেইরী বিভাগ


বর্তমানে আমাদের দেশে গরু পালন একটি লাভজনক পেশা। গরু পালন করে লাভবান হওয়ার জন্য গরুর সঠিক যত্ন নেওয়া জরুরী। খামারে পালন করা গরুর সঠিক যত্নে করণীয়ঃ

১। প্রতিদিন সকালে গরুর খামার ভালোভাবে পরিষ্কার করতে হবে। সম্ভব হলে জীবাণুনাশক দিয়ে স্প্রে করে দিতে হবে। এতে গরুর রোগ হওয়ার সম্ভাবনা অনেকাংশেই কমে যাবে।

২। গরু পালনের সময় প্রত্যেক সপ্তাহে কমপক্ষে ৪ থেকে ৫ দিন গরুকে গোসল করিয়ে দিতে হবে। এতে গরুর শরীরের ময়লা থাকলে সেগুলো পরিষ্কার হয়ে যাবে এবং গরু রোগ জীবাণুর দ্বারা সহজেই আক্রান্ত হবে না।

৩। গরুর থাকার স্থান থেকে একটু দূরে নির্দিষ্ট জায়গায় গোবর ও মূত্র ফেলতে হবে। কাছাকাছি বা পাশে ফেললে সেখান থেকে রোগ জীবাণু ছড়িয়ে পড়তে পারে। গোবর ও মূত্র দূরের কোন গর্তে ফেললে সবচেয়ে ভালো হয়।

৪। গরুকে নিয়মিত ও সঠিক সময়ে প্রত্যেক দিন খাদ্য প্রদান করতে হবে। প্রয়োজন হলে দিনের কয়েক সময় গরুর চাহিদা অনুযায়ী খাদ্য প্রদান করতে হবে। আর খাদ্যের সাথে প্রয়োজন অনুসারে ভিটামিন ও মিনারেল প্রদান করা যেতে পারে।

৫। গরুর খামার বা খামারের আশপাশে স্যাঁতস্যাঁতে পরিবেশ রাখা যাবে না। এতে গরু রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। এজন্য খামার ও এর আশপাশ পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখতে হবে।

৬। গরুর থাকার স্থানে পর্যাপ্ত পরিমাণে আলো ও বাতাস সব সময় যাতে চলাচল করতে পারে সেজন্য ঘরের চারদিকের পর্দা উঠিয়ে রাখতে হবে। এছাড়াও গরুর ঘরের দরজা ও জানালা দিনের বেলা খুলে রাখতে হবে।




  এ বিভাগের অন্যান্য