www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

কৃষি খাতে ইংল্যান্ডের প্রযুক্তিগত সহায়তা চায় বাংলাদেশ


 এগ্রিবার্তা ডেস্ক    ১০ নভেম্বর ২০২১, বুধবার, ১১:০০   পোল্ট্রি বিভাগ


কৃষির বাণিজ্যিকীকরণ, প্রক্রিয়াজাত ও কৃষিপণ্যের রফতানি বৃদ্ধিতে ইংল্যান্ডের প্রযুক্তিগত ও পরিচালনা বিষয়ে সহযোগিতা চায় বাংলাদেশ। গতকাল সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন সাক্ষাৎ করতে এলে মন্ত্রী এ আগ্রহ ব্যক্ত করেন। সাক্ষাত্কালে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার উপস্থিত ছিলেন।

দেশের কৃষি উৎপাদনের অভাবনীয় সাফল্যের কথা তুলে ধরে কৃষিমন্ত্রী বলেন, উৎপাদনে সাফল্য এলেও রফতানি ও প্রক্রিয়াজাতে পিছিয়ে আছে বাংলাদেশ। আমাদের অর্থের অভাব নেই, প্রয়োজন কারিগরি ও ম্যানেজারিয়াল সহযোগিতা। এক্ষেত্রে ব্রিটেনের সাপোর্ট আমরা চাইছি। ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বাংলাদেশকে কৃষি প্রক্রিয়াজাত ও রফতানি বৃদ্ধিতে সহযোগিতার আশ্বাস দেন। কৃষিতে সহযোগিতা বাড়ানোর জন্য ইংল্যান্ডের প্রাইভেট সেক্টরকে সম্পৃক্ত করার উদ্যোগ গ্রহণ করা হবে।

ইউরোপের বাজারে সতেজ শাকসবজি ও ফলমূল এবং প্রক্রিয়াজাত কৃষিপণ্যের রফতানি বৃদ্ধি করতে কৃষিমন্ত্রীর নেতৃত্বে সরকারি ও বেসরকারি উদ্যোক্তা-ব্যবসায়ীদের একটি দল নেদারল্যান্ডস ও ব্রিটেন সফরে যাচ্ছে।




  এ বিভাগের অন্যান্য