www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

কক্সবাজারের বন থেকে হাতির মরদেহ উদ্ধার


 এগ্রিবার্তা ডেস্ক    ২২ নভেম্বর ২০২১, সোমবার, ৫:২৯   প্রাণিসম্পদ বিভাগ


কক্সবাজারে একটি বন্যহাতির মরদেহ উদ্ধার করা হয়েছে। আজ রোববার বেলা ১২ টার দিকে বন বিভাগ নবগঠিত ঈদগাঁও উপজেলার ইসলামপুর ইউনিয়নের সাতঘরিয়া পাড়া সংলগ্ন পাহাড়ি এলাকা থেকে মৃত হাতিটি উদ্ধার করে।

গ্রামবাসীর সাথে কথা বলে জানা গেছে, সকাল ৭টার দিকে স্থানীয় একদল কাঠুরিয়া পাহাড়ের ভেতর লাকড়ি সংগ্রহ করতে গিয়ে আড়াই ফুট গভীর একটি পানির ঝিরিতে হাতিটিকে মৃত অবস্থায় দেখতে পায়। তারা গ্রামে ফিরে এসে বিষয়টি গ্রামবাসীকে জানালে গ্রামবাসী বন বিভাগের ফুলছড়ি বন রেঞ্জের দায়িত্বরত কর্মকর্তাদের জানায়।

ফুলছড়ি বন রেঞ্জের অধীন রাজঘাট বন বিটের কর্মকর্তা মোহাম্মদ আলাউদ্দিন বলেন, বনকর্মী ঘটনাস্থলে পৌঁছে স্থানীয়দেদের সহায়তায় মৃত হাতিটিকে উদ্ধারে অভিযান শুরু করে। মরদেহটি একটি পুরুষ হাতির। হাতিটির বয়স আনুমানিক দেড় থেকে দুই বছরের মতো হবে।

ফুলছড়ি বন রেঞ্জ কর্মকর্তা ফারুক আহমদ বাবুল বলেন, একটি পুকুরের ঢাল বেয়ে নিচে নামার সময় পা পিছলে পড়ে হাতিটির মৃত্যু হয়ে থাকতে পারে বলে প্রাথিকভাবে ধারণা করা হচ্ছে। ময়না তদন্তের প্রতিবেদন পাওয়ার পর বলা যাবে হাতিটির মৃত্যুর প্রকৃত কারণ। হাতিটি মাটিতে গর্ত করে পুঁতে ফেলা হয়েছে।

এদিকে সেভ দ্য নেচার বাংলাদেশের সভাপতি মোয়াজ্জেম হোসাইন রিয়াদ সারাদেশে একের পর এক হাতি হত্যা ও মৃত্যুর ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, হাতি রক্ষায় সরকারের জরুরি ভিত্তিতে কার্যকর কর্মপরিকল্পনা গ্রহণ করা উচিত।




  এ বিভাগের অন্যান্য