www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

কৃষিবিদ বদিউজ্জামান বাদশা আর নেই


 এগ্রিবার্তা ডেস্ক    ২৪ নভেম্বর ২০২১, বুধবার, ১০:০৭   কৃষি ব্যক্তিত্ব বিভাগ


কৃষিবিদ ও বরেণ্য রাজনীতিবিদ বদিউজ্জামান বাদশা মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রোববার দিবাগত রাত আড়াইটার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

শেরপুর জেলা আওয়ামী লীগের এ সদস্যের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার এক শোকবার্তায় বাদশার রুহের মাগফেরাত কামনা করেন তিনি। বাদশার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনাও জানান সরকার প্রধান।

মৃত্যুর আগে বদিউজ্জামান বাদশা বয়স হয়েছিল ৬৩ বছর। তিন মাস আগে অসুস্থ হয়ে পড়লে গত ২১ সেপ্টেম্বর রাজধানীর আনোয়ার খান মর্ডান হাসপাতালে তাকে ভর্তি করা হয়। প্রথমে তিনি ডেঙ্গু আক্রান্ত শনাক্ত হন পরে তার জন্ডিস, ফুসফুসে সংক্রমণ, শ্বাসকষ্ট, ইনসুলিন ও অস্বাভাবিকভাবে ওজন কমে যাওয়াসহ নানা সমস্যা ধরা পড়ে। ২৩ অক্টোবর তাকে ভারতের চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে নিয়ে যাওয়ার পর শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শেষে ক্যানসার ধরা পড়ে বদিউজ্জামান বাদশার শরীরে।

পরবর্তীতে বাংলাদেশে নিয়ে এসে বাদশাকে রাজধানীর পান্থপথে বিআরবি হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে তাকে প্রথমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (পিজি) হাসপাতাল এবং পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। শেষ দুই দিন তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। রোববার দিবাগত রাতে তিনি মৃত্যুবরণ করেন।

গত সোমবার সকাল ৭টায় রাজধানীর মোহাম্মদপুরে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছে। এরপর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশে (কেআইবি) তার মরদেহে শ্রদ্ধা জানানো শেষে সকাল সাড়ে ৯টায় দ্বিতীয় নামাজে জানাজা হয়। এছাড়া বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহে বাদ জোহর তৃতীয় এবং সর্বশেষ তার জন্মস্থান শেরপুরের নালিতাবাড়ীতে বাদ মাগরিব চতুর্থ নামাজে জানাজা হয়েছে। 

১৯৫৮ সালের ৫ জানুয়ারি নালিতাবাড়ীর ছিটপাড়ায় জন্মগ্রহণ করেন কৃষিবিদ বদিউজ্জামান বাদশা। রাজনৈতিক জীবনে তিনি প্রথমে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি, ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সাবেক সহ-সভাপতি, কৃষকলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি, নালিতাবাড়ী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, উপজেলা পরিষদ চেয়ারম্যান এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক এবং বর্তমান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী সাধারণ সম্পাদক ও বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য ছিলেন।




  এ বিভাগের অন্যান্য