www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

৫ মণ ওজনের মাছ জব্দ


 এগ্রিবার্তা ডেস্ক    ২৩ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার, ৯:৩২   প্রাণিসম্পদ বিভাগ


পটুয়াখালীর কলাপাড়ায় ৫ মণ ওজনের একটি শাপলাপাতা মাছ জব্দ করেছে বনবিভাগ। মঙ্গলবার (২১ ডিসেম্বর) সকাল আটটায় কলাপাড়া মাছ বাজার থেকে মাছটি জব্দ করা হয়। এসময় মাছটি এক নজর দেখতে ভিড় জমায় স্থানীয় উৎসুক জনতা।

স্থানীয় ও বন বিভাগ সূত্রে জানা যায়, সোমবার রাতে মহিপুর থেকে এক মৎস্য ব্যবসায়ী মাছটি কলাপাড়া বাজারে বিক্রি করতে নিয়ে আসে। সকালে বন বিভাগের তৎপরতা দেখে তিনি সটকে পরেন। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল্লার নির্দেশক্রমে মাছটি মাটিচাপা দেয়া হয়।

কলাপাড়া উপজেলা বন কর্মকর্তা আবদুস সালাম জানান, শাপলাপাতা মাছ ধরা ও বিক্রি সম্পূর্ণ অবৈধ। বনপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে মাছটি জব্দ করা হয়েছে। মাছটি মাটিচাপা দিয়ে আসে। পরবর্তীতে বেলা এগারোটার দিকে পৌর শহরের মাছ বাজার থেকে বিক্রিরত অবস্থায় আরও একটি শাপলাপাতা মাছ জব্দ করা হয়। এসময় ভ্রাম্যমাণ আদালতে মনির (৩৫) নামের এক ক্রেতার কাছ থেকে ১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। তবে এসময় বিক্রেতাকে আটক করা যায়নি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কলাপাড়া উপজেলা সহাকরী কমিশনার (ভূমি) জগৎ বন্ধু মণ্ডল জানান, অভিযানের আগেই মাছটি কেটে অর্ধেক বিক্রি করে ফেলেছ অসাধু ব্যবসায়ী। শাপলাপাতা মাছ ধরা, বিক্রি ও মজুত সম্পূর্ণ অবৈধ।




  এ বিভাগের অন্যান্য