www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

হিলিতে বেড়েছে সব ধরনের চালের দাম


 এগ্রিবার্তা ডেস্ক    ১৮ জানুয়ারি ২০২২, মঙ্গলবার, ১১:৩৪   কৃষি অর্থনীতি  বিভাগ


সদ্য আমন মৌসুম শেষ হলেও দিনাজপুরের হিলিতে সপ্তাহের ব্যবধানে চালের দাম বেড়েছে। সবচেয়ে বেশি বেড়েছে চিকন জাতের চালের মূল্য। নতুন ধান ওঠার পরও চালের দাম বাড়ায় বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষ। দাম নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন ক্রেতারা।

ব্যবসায়ীদের দাবি, মিল মালিকরা বাজারে চাল না ছেড়ে সিন্ডিকেট করে দাম বাড়াচ্ছেন। ভারত থেকে চাল আমদানির অনুমতি দিলে দাম কমতে পারে।

হিলি বাজারের সব চালের দোকান ঘুরে দেখা গেছে, এক সপ্তাহ আগে স্বর্ণা-৫ জাতের চাল ৪০ টাকা কেজি দরে বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে ৪২-৪৩ টাকা দরে বিক্রি হচ্ছে। আটাশ জাতের চাল আগে ৪৪-৪৫ টাকা কেজি দরে বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে বিক্রি হচ্ছে ৪৮-৫০ টাকায়। মিনিকেট চাল এক সপ্তাহ আগে বিক্রি হয়েছিল ৫২-৫৩ টাকায়। সে চাল এখন বিক্রি হচ্ছে ৫৮ টাকা কেজি দরে।

চাল বিক্রেতা সুব্রত কুণ্ডু বলেন, সপ্তাহের ব্যবধানে মোটা চালের দাম কেজিপ্রতি ৩-৪ টাকা আর মিনিকেট জাতের চালের দাম ৫-৬ টাকা করে বেড়েছে। ভারত থেকে চাল আমদানি বন্ধ থাকায় গুদাম মালিকরা আগের আমদানি করা চাল মজুদ করে রেখে বেশি দামে বিক্রি করছেন। সরকারের এখন চাল আমদানির অনুমতি দিয়ে বাজার নিয়ন্ত্রণে আনা প্রয়োজন।

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর-এ আলম বলেন, কেউ যেন বাড়তি মুনাফা লাভের আশায় নির্ধারিত মূল্যের চেয়ে বেশিতে চাল বিক্রি করতে না পারে, সেজন্য আমরা সজাগ দৃষ্টি রাখছি।




  এ বিভাগের অন্যান্য