www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

সয়াবিন উৎপাদনে নতুন মাত্রা যোগ করছে বিইউ-১ ও ২


 এগ্রিবার্তা ডেস্ক    ৩ মার্চ ২০২২, বৃহস্পতিবার, ১:৩৫   সমকালীন কৃষি  বিভাগ


দেশের প্রায় ৮৫ শতাংশ সয়াবিন উৎপাদন হয় লক্ষ্মীপুর জেলায়। এ অঞ্চলে তেল বীজটি উৎপাদনে নতুন মাত্রা যোগ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় উদ্ভাবিত বীজ বিইউ-১ ও ২। খুব স্বল্প সময়েই এ দুটি বীজ থেকে উৎপাদন সম্ভব। ফলনও হয় দ্বিগুণ। পাশাপাশি এগুলো উচ্চপ্রটিনসমৃদ্ধ। জাত দুটি চাষ করে কৃষক ব্যাপক লাভবান হচ্ছেন।

গতকাল দুপুরে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার খায়েরহাট বাজার এলাকায় উন্নত জাতের সয়াবিন বীজ বর্ধন, সম্প্রসারণ ও বাজারজাতকরণবিষয়ক “ক্রস ভিজিট” অনুষ্ঠানে এসব কথা বলেন কৃষিবিদরা।

এনজিও সংস্থা সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করেন।

এতে বক্তারা বলেন, বিইউ সয়াবিন-১ ও ২ জাতের সয়াবিন আবাদে কৃষকদের উৎসাহিত করা হচ্ছে। এজন্য চলতি মৌসুমে কৃষকদের মাঝে উন্নত জাতের বীজও সরবরাহ করা হয়েছে।

বক্তারা আরো বলেন, চলতি বছর ঘূর্ণিঝড় জাওয়াদ, অতিবৃষ্টি ও বন্যার করণে এ অঞ্চলের সয়াবিন চাষ ব্যাহত হয়। আবাদি জমিও কমে গেছে। গত বছর ৩৯ হাজার হেক্টর জমিতে সয়াবিন চাষ হলেও চলতি বছর তা কমে ৩২ হাজার হেক্টরে নেমেছে। সাত হাজার হেক্টর জমির সয়াবিন চাষ বন্ধ হয়ে গেছে। তবে ৩২ হাজার হেক্টর জমিতে যে পরিমাণ সয়াবিনের আবাদ হয়েছে, তাতে গত বছরের চেয়েও উৎপাদন বেশি হবে।

ক্রস ভিজিট অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. জাকির হোসেন। সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার জেলা কো-অর্ডিনেটর প্রদীপ কুমার রপ্তানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলনগর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ইকতারুল ইসলাম, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার প্রোগ্রাম অফিসার কৃষিবিদ মো. ফরহাদ হোসেন।




  এ বিভাগের অন্যান্য