www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

বাংলাদেশে কৃষি ডিজিটাইজেশন হাব গঠনের প্রস্তাব


 এগ্রিবার্তা ডেস্ক    ১০ মার্চ ২০২২, বৃহস্পতিবার, ১০:২৬   সম্পাদকীয় বিভাগ


জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ৩৬তম এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক সম্মেলন বাংলাদেশে কৃষি আঞ্চলিক ডিজিটালাইজেশন হাব গঠন করার প্রস্তাব দেওয়া হয়েছে।

বুধবার (৯ মার্চ) সম্মেলনের দ্বিতীয় দিনে এ প্রস্তাব দেওয়া হয়। এফএওর সদস্য দেশগুলোর কৃষি সচিবদের সঙ্গে সিনিয়র কর্মকর্তাদের বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান কৃষি সচিব সায়েদুল ইসলাম।

তিনি বলেন, বাংলাদেশে কৃষি আঞ্চলিক ডিজিটালাইজেশন হাব করার প্রস্তাব দেওয়া হয়েছে।

সায়েদুল ইসলাম বলেন, বুধবার সকাল থেকে ৩৭তম এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক সম্মেলন কোথায় হবে সে বিষয়ে আলোচনা হয়েছে। বিভিন্ন দেশ এখন তাদের নাম প্রস্তাব করবেন। এ নিয়ে প্রয়োজনে ভোট হবে। সদস্য দেশগুলোর মধ্যে বেশি সংখ্যক দেশ যেখানে এ সম্মেলন করতে চাইবে- সে দেশ আয়োজক হিসেবে নির্ধারণ হবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে দ্রব্যমূল্য পরিস্থিতি নিয়ে কী ধরণের আলোচনা হয়েছে জানতে চাইলে সায়েদুল ইসলাম বলেন, সম্মেলনের এজেন্ডাগুলো অনেক আগে নির্ধারিত ছিল। এর বাহিরে অন্যান্য সমসাময়িক এজেন্ডার প্রসঙ্গে এ যুদ্ধ পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। সেটা এখনো হয়নি।

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার বলেন, প্রতিটি সম্মেলনে একটি প্রস্তাবনা থাকে, সে জায়গাতে বাংলাদেশের পক্ষে এ আঞ্চলিক ডিজিটালাইজেশন হাব করার প্রস্তাব করা হয়েছে। এখন এটি একটি ধারণা পর্যায়ে রয়েছে। প্রস্তাব গ্রহণ হলে সেটা নিয়ে ধারণাপত্র তৈরি করা হবে। সেটা নিয়ে বিস্তর আলোচনা হবে।

রুহুল আমিন তালুকদার বলেন, বাংলাদেশ কৃষিতে ডিজিটালাইজেশনে অনেক এগিয়ে। দেশের বিভিন্ন হাই-টেক পার্কে ইনকিউবেশন সেন্টারের কাজ হচ্ছে। আমরা এটাকে বিস্তরভাবে কাজে লাগাতে চাই। তাহলে সেটার ব্যাপক সুবিধা নেওয়া যাবে। এগিয়ে যাবে দেশ।

জাতিসংঘের এফএও ৩৬তম এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক সম্মেলন ঢাকায় শুরু হয়েছে মঙ্গলবার। দেশে এটি কৃষির সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন।

প্রথমদিন সকাল ৯টা থেকে বিভিন্ন দেশের কৃষি সচিব ও অফিসিয়ালদের নিয়ে সম্মেলন শুরু হয়। এতে এশিয়া ও প্যাসিফিকভুক্ত ৪৬টি দেশের প্রতিনিধিরা অংশ নেন। এফএওর সঙ্গে কৃষি মন্ত্রণালয় সম্মেলনটি যৌথভাবে আয়োজন করছে।

১৯৭৩ সালে বাংলাদেশ এফএও’র সদস্য হয়। ১৯৫৩ সালে ভারতের বেঙ্গালুরুতে প্রথম আঞ্চলিক সম্মেলন হয়েছিল। গত বছর এ সম্মেলন হয় ভুটানে। সেখানে পরবর্তী সম্মেলন বাংলাদেশে আয়োজনের পক্ষে সমর্থন দেয় প্রতিনিধিরা।




  এ বিভাগের অন্যান্য