www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

ইপিজেডে কৃষিভিত্তিক শিল্পে বিনিয়োগের বিষয়ে আলোচনা


 এগ্রিবার্তা ডেস্ক    ১৭ মে ২০২২, মঙ্গলবার, ৯:৪৯   কৃষি অর্থনীতি  বিভাগ


বেলজিয়ামের ফ্ল্যান্ডারস ইনভেস্টমেন্ট অ্যান্ড ট্রেডের দুই সদস্যের একটি প্রতিনিধি দল গতকাল বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমানের সঙ্গে সাক্ষাৎ করেন। বেপজা কমপ্লেক্সে এ সাক্ষাতের আয়োজন করা হয়। এতে প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কমিশনার বেবেট ডেসফোসি। এ সময় তারা ইপিজেডে কৃষিভিত্তিক শিল্পে বিনিয়োগের সম্ভাবনাসহ বিনিয়োগসংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা করেন।
সাক্ষাত্কালে প্রতিনিধি দলকে বেপজার সার্বিক কার্যক্রম, পরিচালন পদ্ধতি ও ইপিজেডের বিনিয়োগকারীদের দেয়া সুবিধা ও প্রণোদনার বিষয়ে অবহিত করা হয়। এ সময় দুই পক্ষ বাংলাদেশের ইপিজেডগুলোয় বিনিয়োগের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। বেপজার নির্বাহী চেয়ারম্যান এ সময় ইপিজেড ও বেপজা অর্থনৈতিক অঞ্চলে বেলজিয়ামের বিনিয়োগের আহ্বান জানান।
এছাড়া অনুষ্ঠানে ইপিজেডের অনুকূল কর্মপরিবেশ, শ্রমিকদের অধিকার ও কমপ্লায়েন্স, নারীর অংশগ্রহণ, জাতীয় অর্থনীতিতে বেপজার অবদান ও ইপিজেডে বৈচিত্র্যময় পণ্য সম্পর্কেও প্রতিনিধি দলটিকে অবহিত করা হয়। সাক্ষাত্কালে প্রতিনিধি দলটি দেশের আটটি ইপিজেডের মাত্র ২ হাজার ৩০৭ একর জমি থেকে জাতীয় রফতানিতে বেপজার অবদানের প্রশংসা করেন। পাশাপাশি দেশের নারীর ক্ষমতায়নে বেপজার অবদানের জন্য সন্তোষ প্রকাশ করেন।




  এ বিভাগের অন্যান্য