www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

ভিয়েতনামি নারকেল চাষে ক্ষতিগ্রস্ত ঝিনাইদহের শতাধিক কৃষক


 এগ্রিবার্তা ডেস্ক    ১৮ জুন ২০২২, শনিবার, ৮:৩৭   কৃষি ক্যারিয়ার বিভাগ


ভিয়েতনামি নারকেল বাগান করে ক্ষতিগ্রস্ত হয়েছেন ঝিনাইদহের শতাধিক কৃষক। তিন বছরের মধ্য ফল ধরবে কৃষি বিভাগ থেকে এমন আশা দিলেও পাঁচ বছরেও ফল ধরেনি। এতে বিপুল অংকের লোকসান গুনতে হয়েছে চাষীদের। টাকা খরচ করে বাগান করে কোনো ফল না ধরায় গাছ কেটে ফেলেছেন অনেকে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দেয়া তথ্যমতে, জেলার ছয় উপজেলায় শতাধিক কৃষক প্রায় ২ হাজার ১০০ ভিয়েতনামি নারকেল গাছ লাগিয়েছেন। এখন পর্যন্ত শতাধিক কৃষকের কেউই তেমন ফল পাননি। লাখ লাখ টাকা খরচ করে বছরের পর বছর ফল না আসায় ব্যাপক লোকসানের মুখে বাগানি ও কৃষক।

জেলার কালীগঞ্জ উপজেলার প্রবাসী শরিফুল জানান, সৌদিতে থাকা অবস্থায় তিনি টিভি ও ইউটিউব চ্যানেলে ভিয়েতনামি নারকেল নিয়ে বিভিন্ন প্রতিবেদন দেখে উদ্বুদ্ধ হয়ে মাগুরা হর্টিকালচার সেন্টার থেকে ৬০০ টাকা দরে ৪০টি ভিয়েতনামি নারকেল চারা লাগান। চার বছরেও গাছে নারকেল না আসায় এবং অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় তিনি আবারো বিদেশ চলে গেছেন।

সদর উপজেলার খাজুরা গ্রামের মকলেচুর রহমান জাহিদ জোয়ার্দ্দার জানান, তিনি ঝিনাইদহ হর্টিকালচারের একটি প্রদর্শনী প্লটের আওতায় ৪০টি ভিয়েতনামি নারকেলের গাছ লাগিয়েছেন। পাঁচ বছরেও নারকেল হয়নি কোনো গাছে। হর্টিকালচার সেন্টারের তত্ত্বাবধানে পরিচর্যা করা হলেও গাছে নারকেল না আসায় চরম ক্ষুব্ধ তিনি। যখন আমাকে প্রজেক্টটি দেয়া হয়, তখন কোটি টাকার স্বপ্ন দেখানো হয়। অথচ গাছে নারকেল না আসায় এখন খোঁজ নেয় না কেউ।

কালীগঞ্জ উপজেলার বালিয়াডাঙ্গা গ্রামের আশরাফ হোসেন স্বপন, শিবনগরের সুরত আলী গাছে নারকেল না আসায় গাছ কেটে ফেলেছেন।

ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আজগর আলী বণিক বার্তাকে বলেন, ভিয়েতনামি নারকেল বাগান করতে প্রচুর পরিচর্যা করতে হয়। কৃষক ভাইয়েরা নিয়মিত পরিচর্যা করেন না বলে ফলন পাচ্ছেন না।

বারির সাবেক মহাপরিচালক ও নারকেল বিশেষজ্ঞা ড. নাজিউল ইসলাম বলেন, ভিয়েতনামি নারকেল গাছের জন্য সবসময় বাতাসের গতিবেগ থাকতে হবে ঘণ্টায় ১৫-২০ কিলোমিটার। বাগানে ভূগর্ভস্থ পানির স্তর কমপক্ষে তিন মিটারের নিচে থাকবে না। দিন-রাতে তাপমাত্রার পার্থক্য থাকবে না। সমুদ্র উপকূলীয় দেশগুলোয় এ প্রজাতির নারকেল চাষের জন্য অনুকূল আবহাওয়া থাকে। আমাদের দেশের আবহাওয়া ভিয়েতনামি নারকেল চাষের অনুকূল নয়। লাগানোর দু-আড়াই বছর পর ফল ধরে। গাছের জীবনকাল ১০ বছর। যারা বাগান করেছে, তারা ভুল করেছে বলে মনে করেন এ বিশেষজ্ঞ।




  এ বিভাগের অন্যান্য