www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

দেশের বাজারে ডিমের দাম কমতে শুরু করেছে


 এগ্রিবার্তা ডেস্ক    ১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৬:১৯   কৃষি পণ্য বিভাগ


চলতি মাসে কয়েক দফায় বেড়েছে ডিমের দাম। গত সপ্তাহে দামে রেকর্ড সৃষ্টি হয়। এরপর প্রতি ডজন ডিম ১৫০ থেকে ১৬৫ টাকায়ও কিনতে হয়েছে খুচরা ক্রেতাদের। এমন পরিস্থিতিতে বাজার নিয়ন্ত্রণে রাখতে বুধবার প্রয়োজনে ডিম আমদানির কথা জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তার এ বক্তব্যের পর ২৪ ঘণ্টা না পেরোতেই কমতে শুরু করেছে ডিমের দাম। সর্বশেষ গতকাল খুচরা বাজারে প্রতি ডজনে প্রায় ১৫ থেকে ২৫ টাকা কমেছে।

গতকাল রাজধানীর কারওয়ান বাজারে প্রতি ডজন ফার্মের লাল ডিম খুচরা বিক্রি হয়েছে ১৪০ টাকায়, আগের দিন যা ছিল ১৫০ টাকা। এছাড়া পাইকারি বাজারে ফার্মের সাদা ডিম প্রতি ডজন বিক্রি হয়েছে ১৩৫ ও লাল ডিম ১৩০ টাকায়। দেশী মুরগির ডিম ২০০ এবং হাঁসের ডিম বিক্রি হয়েছে ডজনপ্রতি ১৯০ টাকায়। বিক্রেতারা জানিয়েছেন, আগের দিনের চেয়ে প্রতি ডজন ডিমের দাম কমেছে ৫ টাকা করে।

অন্যান্য বাজার ও পাড়া-মহল্লার খুচরা দোকানগুলোতেও ডিমের দাম কমেছে। বিক্রেতারা বলছেন, পাইকারি বাজারে দাম কমে যাওয়ায় তারাও দাম কমিয়ে দিতে পারছেন।

একই অবস্থা হিলি স্থলবন্দরেও। গতকাল স্থানীয় বাজারে প্রতি পাতা বা ৩০টি ডিম বিক্রি হয়েছে ৩৩০ টাকায়। একদিন আগেই এ পরিমাণ ডিম বিক্রি হয়েছিল ৩৬০ টাকায়। অর্থাৎ একদিনের ব্যবধানে প্রতি পিস ডিমের দাম কমেছে ১ টাকা।

হিলি বাজারের ডিম বিক্রেতা শরিফুল ইসলাম বলেন, ভারতে ডিমের দাম কম। বাণিজ্যমন্ত্রীও বলেছেন, প্রয়োজন হলে ভারত থেকে ডিম আমদানি করা হবে। এ খবরে মোকামে ডিম সরবরাহ আগের তুলনায় বেড়েছে। ফলে দাম কিছুটা কমেছে। যেহেতু আমরা কম দামে কিনতে পেরেছি, তাই কম দামে বিক্রিও করতে পেরেছি। আগামী কয়েকদিনে দাম আরো কমবে।

তবে কেবল মন্ত্রীর বক্তব্যের কারণেই নয়, সংশ্লিষ্টরা বলছেন, দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় চাহিদা কমে গিয়েছে। এটিও ডিমের দাম নিম্নমুখী হওয়ার একটি কারণ।

এদিকে ডিমের দাম নিয়ন্ত্রণে গতকাল থেকে রাজধানীর কারওয়ান বাজারে অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ সময় ডিমের দাম নির্ধারণে কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। একটি প্রতিষ্ঠানকে পরবর্তী শুনানির জন্য ডাকা হয়।

অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল সাংবাদিকদের বলেন, কারসাজি করে ডিম ও মুরগির দাম বাড়ানো হচ্ছে। এটি নিয়ন্ত্রণে দেশব্যাপী ভোক্তা অধিকারের অভিযান শুরু হয়েছে। বাজার স্থিতিশীল না হওয়া পর্যন্ত এ অভিযান চলবে।

 




  এ বিভাগের অন্যান্য