www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

নদী দূষণ করায় ৪ প্রতিষ্ঠানের গ্যাস-বিদ্যুৎ বিচ্ছিন্ন


 এগ্রিবার্তা ডেস্ক    ২২ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার, ১১:২২   প্রাণিসম্পদ বিভাগ


নারায়ণগঞ্জে নদী দূষণের অভিযোগে চার শিল্পপ্রতিষ্ঠানের বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। গতকাল দুপুরে সংস্থাটির জেলা কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে সদর উপজেলার সিদ্ধিরগঞ্জ থানার বিভিন্ন এলাকায় অভিযান চালানো হয়। এ সময় শীতলক্ষ্যা নদীর তীরে অবস্থিত গোদনাইল এলাকার ইব্রাহীম নিট কম্পোজিট, হাজীগঞ্জ এলাকার ওয়েস্ট নিটওয়্যার লিমিটেড, সাইলো রোড এলাকার রানস্ অ্যাপারেলস লিমিটেড ও জালকুঁড়ি এলাকার শাকিল নিটেক্স লিমিটেডের বিরুদ্ধে নদী দূষণের প্রমাণ মেলে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ চার প্রতিষ্ঠানের বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়। পুলিশ প্রশাসনের সহায়তায় পরিচালিত এ অভিযানে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের জেলা উপপরিচালক মুহাম্মদ আবদুল্লাহ আল মামুনসহ বিদ্যুৎ বিভাগ ও তিতাস গ্যাস কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পরিবেশ অধিদপ্তরের জেলা উপপরিচালক আব্দুল্লাহ আল মামুন জানান, প্রতিষ্ঠানগুলো পরিবেশ অধিদপ্তরে ছাড়পত্র না নিয়েই অবৈধভাবে কারখানা পরিচালনা করে আসছে। পাশাপাশি তরল বর্জ্য পরিশোধনাগার বা ইটিপি প্লান্ট ছাড়াই উৎপাদনকাজ চালিয়ে যাচ্ছে। এতে প্রতিষ্ঠানগুলোর তরল বর্জ্য নদীতে সরাসরি মিশে নদী দূষণ করছে। নদী দূষণ রোধ করতে দূষণকারী সব শিল্পপ্রতিষ্ঠানের বিরুদ্ধেই পরিবেশ অধিদপ্তরের এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

নারায়ণগঞ্জে পরিবেশ দূষণ করার অপরাধে গত ৬ সেপ্টেম্বরও একটি কারখানার গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন ও অন্য একটিকে ১ লাখ টাকা জরিমানা করেছিল পরিবেশ অধিদপ্তর।




  এ বিভাগের অন্যান্য