www.agribarta.com:: কৃষকের চোখে বাংলাদেশ

টাঙ্গাইলে মুরগীর আন্ত্রিক সমস্যা ও তার প্রতিকার শীর্ষক আলোচনা সভা আয়োজিত


 মোঃ জাহিদ হাসান, সাংবাদিক    ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ৯:১৪   পোল্ট্রি বিভাগ


টাঙ্গাইলে এস কে এল এনিম্যাল হেলথ এর আয়োজনে ইভোনিক বাংলাদেশ এর সহযোগীতায় মুরগীর আন্ত্রিক সমস্যা ও তার প্রতির্কায়ঁড়ঃ; শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ সেক্টরে দেশের স্বনামধন্য সুপরিচিতি ঝকখ অহরসধষ ঐবধষঃয ঈড়সঢ়ধহু খঃফ. প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে বাংলাদেশের এগ্রো সেক্টরে অত্যন্ত সুনামের সহিত সততা ও নিষ্ঠার সাথে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। প্রাণিসম্পদ সেক্টরে অনবদ্য অবদান রাখতে পোল্ট্রি ও ডেইরী শিল্পের স্বার্থে খামারীদের কল্যাণে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় গত বৃহস্পতিবার টাঙ্গাইলের এলেঙ্গা রিসোর্টে এস কে এল এনিম্যাল হেলথ এর আয়োজনে ইভোনিক বাংলাদেশ এর সহযোগীতায় মুরগীর আন্ত্রিক সমস্যা ও তার প্রতিকার শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


উক্ত অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা সিটি কর্পোরেশনের ৩৩ নং ওয়ার্ডের কাউন্সিলর জনাব আসিফ আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইভোনিক বাংলাদেশ লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর ডাঃ সনজিৎ চক্রবর্তী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসকেএল এনিমেল হেলথ এর এমডি আবু সাইদ। অনুষ্টানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ঝকখ অহরসধষ ঐবধষঃয ঈড়সঢ়ধহু এর ম্যানেজিং ডিরেক্টর জনাব আবু সাইদ। তিনি অনুষ্ঠানে আগত অতিথি সকলের প্রতি কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জানিয়ে বলেন, ঝকখ অহরসধষ ঐবধষঃয ঈড়সঢ়ধহু পণ্যের গুণগতমানের ব্যাপারে কখনো আপোষ করেনা কখনো করবেওনা কারন খামারীরা প্রাণিসম্পদ সেক্টরের প্রান তাই খামারীদের পাশে সর্বদা এসকেএল টিম থাকবে। প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে হলে ভাল মানস্পন্ন গুণগতমানের পণ্য বাজারজাত করতে হবে। জনাব আবু সাইদ বিশেষ করে বলেন আমি টাংগাইলের সন্তান তাই প্রাণিসম্পদ সেক্টরে টাংগাইল জেলার উন্নতিকল্পে বিশেষ ভাবে নজর দিয়ে সর্বদা কাজ করে যাবো।


এরপর বক্তব্য প্রদান করেন ইভোনিক বাংলাদেশ লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর ডাঃ সনজিৎ চক্রবর্তী, তিনি অনুষ্ঠানে আগত অতিথিদের ধন্যবাদ জানিয়ে বিশ^খ্যাত ইভোনিক কোম্পানির সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরেন। তিনি বলেন ইভোনিক জার্মান ভিত্তিক কোম্পানি,গবাদিপশু, হাঁস-মুরগির পুষ্টি উপকরণ এবং কেমিক্যাল নিয়ে কাজ করে। কোম্পানিটির হেডকোয়ার্টার জার্মানিতে অবস্থিত। কোম্পানিটি বিশ্বের ১১০ টি দেশে সরাসরি ব্যবসা পরিচালনা করে থাকে তার মধ্যে ইভোনিক বাংলাদেশ লিঃ একটি পার্ট। ইভোনিক মূলত আধুনিক প্রযুক্তি নির্ভর পণ্য নিয়ে কাজ করে। ইভোনিক এর এঁঃঈধৎব (চৎড়নরড়ঃরপ) পণ্যটি বাংলাদেশের ফিড ইন্ডাস্ট্রিস তথা পোল্ট্রি সেক্টরের সকল স্টেক হোল্ডারদের নিকট বর্তমান প্রেক্ষাপটে টেকসই উৎপাদন নিশ্চিত করতে পারবে বলে আশা করেন।
এরপর আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইভোনিক বাংলাদেশের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার ডা. মো. মাসুদুল ইসলাম। তিনি আলোচনায় বলেন বর্তমান সময়ে খাদ্যের কাচামালের দাম অনেক বৃদ্ধি পেয়েছে এবং সেই সাথে আবহাওয়াগত প্রতিকূলতায় কাচামালের গুনগত মান কমে এসেছে। এছাড়া মুরগীর আন্ত্রিক স্বাস্থ্য ক্ষতি হবার বিভিন্ন কারন এবং সহজ প্রতিকার নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি পরিশেষে সবাইকে সাথে নিয়ে ইভোনিক এনিম্যাল নিউট্রিশনের পথ চলার অঙ্গীকার ব্যাক্ত করেন।


সবশেষ অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকা সিটি কর্পোরেশনের ৩৩ নং ওয়ার্ডের কাউন্সিলর জনাব আসিফ আহমেদ, তিনি সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন এবং এসকেএল ও ইভোনিক এর প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসকেএল ও ইভোনিক টিম ছাড়াও টাঙ্গাইলের বিভিন্ন কোম্পানির প্রতিনিধীসহ প্রায় ৬০ জন ফিড মিল মালিক,পোল্ট্রি ও লেয়ার ফার্মারগণ।




  এ বিভাগের অন্যান্য